Alexa ঠান্ডা কাশি থেকে রেহাই মিলবে ঘরোয়া উপায়ে (ভিডিও)

ঢাকা, রোববার   ১৭ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২ ১৪২৬,   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ঠান্ডা কাশি থেকে রেহাই মিলবে ঘরোয়া উপায়ে (ভিডিও)

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৯ ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:৩০ ১৭ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যখন তখন বৃষ্টি আর রাতে ঠাণ্ডা অনুভূতি জানান দিচ্ছে শীত আসছে। ঋতু পরিবর্তনের এই সময় ছোট বড় সবাই অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে ঠাণ্ডা কাশিতে কাবু হোন অনেকেই। সহজে মুক্তি মেলে না এর থেকে। ভুগতেও হয় বেশ অনেক দিন।  

তবে জানেন কি, আপনার দীর্ঘদিনের অস্বস্থিদায়ক ঠাণ্ডা কাশি থেকে মুহর্তেই রেহাই মিলবে এই উপায়ে। রইলো অব্যর্থ এক ঘরোয়া টোটকা-  একটি মাঝারি সাইজের লাল পেঁয়াজ কুচি করে কেটে ২ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। এক টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। দিনে ২ থেকে ৩ বার চায়ের মতো পান করুন এই পানীয়টি। 

পেঁয়াজ সবজি হিসেবে পরিচিত হলেও। চিকিৎসা বিজ্ঞানে এর রয়েছে অনেক ব্যবহার। পেঁয়াজে থাকা প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লামেটরিস, অ্যান্টিব্যায়োটিক ঠাণ্ডা ও কাশি নির্মূল করতে সাহায্য করে। আবার ঠাণ্ডা সারাতে ভিটামিন সি খুবই কার্যকরী। 

অন্যদিকে, লেবুতে থাকা ভিটামিন সি শরীরে খারাপ ব্যাক্টেরিয়া সরিয়ে ভালোগুলোকে জেগে উঠতে সাহায্য করে। লেবু ঠাণ্ডা, কাশি এমনকি কফও সারিয়ে তোলে। মধু সর্ব রোগের মহৌষধ বলে পরিচিত। মধুতে শক্তিশালী এন্টি ফাঙ্গাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে। যা গলায় জ্বালা ও চুলকানির সংক্রমণ কমায়। ভিডিওটি দেখুন এখানে

ডেইলি বাংলাদেশ/জেএমএস