Alexa ঠাণ্ডায় অ্যালার্জি? সুস্থ রাখবে গুড়ের চা

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ঠাণ্ডায় অ্যালার্জি? সুস্থ রাখবে গুড়ের চা

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪১ ৮ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:২৮ ৯ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবসাদ দূর করতে বা অবসর কাটাতে চা পানের বিকল্প নেই! আবার চা পান তো অনেকের অভ্যাসেই পরিণত হয়েছে। তবে চায়ের সঙ্গে নিয়মিত চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার মিষ্টি ছাড়া চা ঠিক জমে না। এক্ষেত্রে চিনির বিকল্প হিসেবে গুড় খেতে পারেন। প্রাকৃতিক পদ্ধতিতে তৈরি এ গুড় থেকে পেতে পারেন নানা উপকার। জেনে নিন যে উপকারিতা পাবেন গুড়ের চা থেকে-     

১. গুড় স্বাস্থ্যকর দিক থেকে চিনির চেয়ে উত্তম। এতে থাকা বিভিন্ন খনিজ যেমন- ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম,পটাশিয়াম শরীরের জন্য দারুণ উপকারী। শীতকালে গুড় খেলে শরীর বেশ গরমও থাকে। যারা কোষ্ঠ কাঠিন্যে ভোগেন, তাদের জন্যও গুড় বেশ কার্যকরী। এটি হজমের প্রক্রিয়া উন্নত করে।

২. রক্তে হিমোগ্লোবিনের অন্যতম উপাদান হলো আয়রন। গুড়ে প্রচুর পরিমাণে আয়রন থাকে। প্রতিদিন গুড় খেলে শরীরে আয়রনের পরিমাণ বাড়ে। ফলে ফুসফুস থেকে লোহিত রক্ত কণিকার সাহায্যে সারা শরীরে অক্সিজেন মিশ্রিত রক্ত পৌঁছাতে পারে। এ কারণে যারা রক্তশূন্যতায় ভুগছেন। তাদের জন্য গুড় খুব উপকারী। 

৩. গুড়ের সঙ্গে আদা মিশ্রিত চা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি কোল্ড অ্যালার্জি থেকে আপনাকে দূরে রাখবে গুড়ের চা।  

৪. এতে থাকা পর্যাপ্ত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক সতেজ রাখতে সহায়তা করে। 

৫. বিপাকের হার বাড়ায় গুড়। সেই সঙ্গে এটি শরীরের ওজন কমাতেও কার্যকরী। 

জেনে নিন স্বাস্থ্যকর গুড়ের চা বানানোর পদ্ধতি-

উপকরণ: চায়ের পাতা ২ টেবিল চামচ, গুড় ২ টেবিল চামচ,পানি পরিমাণ মতো। 

প্রণালী: হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে গুড়, চা পাতা দিয়ে জ্বাল করুন। পছন্দ মতো চায়ের রং আসলে নামিয়ে কাপে ঢেলে পরিবেশন করুন। চাইলে গুড়ের চায়ের সঙ্গে আদা দিয়েও খেতে পারেন। 

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এস