Alexa ঠাকুরগাঁওয়ে বেড়েছে শীতের প্রকোপ

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ঠাকুরগাঁওয়ে বেড়েছে শীতের প্রকোপ

ঠাকুরগাঁও প্রতিনিধি

 প্রকাশিত: ১৫:০৯ ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:০৯ ৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

প্রকৃতিতে এখন পৌষ। শীতে কাঁপছে উত্তরের জেলা। তাপমাত্রা উঠা নামা করছে ৬-৭ ডিগ্রী সেলসিয়াসে। কুয়াশা আর হিমেল হাওয়া কাবু হয়ে পড়ছে জেলাবাসী। বিপাকে হতদরিদ্ররা। বেড়েছে শীত জনিত রোগ।

কয়েকদিন ধরেই ঠাকুরগাঁও মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। পুরো দমে জেঁকে বসেছে শীত। হিমালয়ের পাদদেশে হওয়ায় অন্য জেলা তুলনায় শীতের প্রকোপ টা একটু বেশি। 

শীতের তীব্রতায় সবচেয়ে বিপাকে পড়েছে শিশু বৃদ্ধ ও ছিন্নমূল মানুষেরা । হাসপাতাল গুলোতে বাড়ছে শীত জনিত রোগীর সংখ্যা। ঠাকুরগাঁও অধুনিক সদর হাসপাতারে ১৮ শয্যার শিশু ওয়ার্ড চিকিৎসা নিচ্চে ১৮০-২০০ জন। এতে গাদাগাদি করে এটি বিছানায় ৩ জন করে শিশুকে চিকিৎসা নিতে হচ্ছ। বিছানায় জায়গা না পেয়ে অনেককে আবার মেঝে থেকে চিকিৎসা নিতে হচ্ছে। 

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের সিভিল সার্জন ডা. খায়রুজ্জামান কবির বলেন, শীতের তীব্রতা বাড়ায় শীত জননিত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সর্দি, জ্বর, কাশি, নিউমনিয়া, ডায়রিয়া, শ্বাসকষ্ট রোগীর পরিমাণ বেশি। বৃদ্ধ ও শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। রোগীর চাপ বৃদ্ধির কারণে তাদের কিছুটা বিপাকে পড়তে হলেও তারা তাদের সাধ্য মত সেবা দেয়ার চেষ্টা করছে। তিনি, শিশু ও বৃদ্ধদের একটু বেশী উষ্ণ জায়াগায় রাখার পরামর্শ দেন। এ ছাড়াও তাদের গরম পানি পান এবং গরম পানি দিয়ে গোসল করতে বলেন। 

ঠাকুরগাঁওয়ের ডিসি কেএম কামরুজ্জামান সেলিম বলেন, এরইমধ্যে প্রধানমন্ত্রীর দফতর থেকে ১৯ হাজার এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রালয় থেকে ৬ হাজার কম্বল পেয়েছি। সেগুলো উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। আমরা আরো ২৫ হাজার কম্বলের চাহিদা পাঠিয়েছি।

ডেইলি বাংলাদেশ/জেডএম

Best Electronics
Best Electronics