ট্রেনে মাত্র ১৫০০ টাকায় গরু আনা যাবে ঢাকায়
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=192573 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৮ ১৪২৭,   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ট্রেনে মাত্র ১৫০০ টাকায় গরু আনা যাবে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ৭ জুলাই ২০২০   আপডেট: ১৬:৪৩ ৭ জুলাই ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

আসন্ন পবিত্র ঈদুল আজহায় ট্রেনে মাত্র ১৫০০ টাকায় গরু ঢাকায় আনা যাবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামমুখী কোরবানির পশু পরিবহনের পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ রেলওয়ে। 

মঙ্গলবার রেলভবনে এ তথ্য জানান তিনি। রেলমন্ত্রী বলেন, প্রাণিসম্পদ অধিদফতর ও সংশ্লিষ্ট ব্যবসায়ী মহলের সঙ্গে আলোচনা করে সম্ভাব্য দিন তারিখ, রুট ও স্টেশন নির্ধারণ করা হবে। ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে যেকোনো দিন থেকেই এ ট্রেন চালু করা যাবে।

নূরুল ইসলাম সুজন বলেন, গাইবান্ধা, পাবনা বা কুষ্টিয়া থেকে চট্টগ্রামে প্রতি গরুর ভাড়া সর্বোচ্চ ২ হাজার ৫০০ টাকা। এছাড়া ঢাকায় আনতে ১ হাজার ৫০০ থেকে ২ হাজার টাকা খরচ হতে পারে।

আগ্রহী ব্যবসায়ীদের রেলওয়ের কন্ট্রোল নম্বর ০১৭১১-৬৯১৫২০-এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

গত মার্চে করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের সাধারণ ছুটি ঘোষণার পর সারাদেশের কৃষকরা তাদের পণ্য নিয়ে বিপাকে পড়ে। সেই পণ্য বাজারাজাত করতে সরকার বিভিন্ন উদ্যোগ নেয়।

এরইপ্রেক্ষিতে রেলসেবায় যুক্ত হয় নতুন কৃষিপণ্যবাহী ম্যাংগো স্পেশাল নামের একজোড়া ট্রেন। এই ট্রেন দুটি চলাচল করছে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে। যা কৃষি পণ্যবাহী হিসেবে চলাচল করছে। 

গত ৫ জুন রাজশাহী থেকে আম নিয়ে এর যাত্রা শুরু হয়। রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী হয়ে আম নিয়ে ট্রেন দুটি ঢাকায় প্রবেশ করে। 

স্টেশনের দূরত্ব ভেদে ভাড়া পড়ছে প্রতিকেজি সর্বনিম্ন ১ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ১ টাকা ৩০ পয়সা।

আমের পাশাপাশি সব ধরনের শাক-সবজি, ফলমূল, ডিমসহ উত্তরের বিভিন্ন কৃষিজাত দ্রব্যও ট্রেনে পরিবহন করা হয়।

এরই ধারাবাহিকতায় আসন্ন ঈদুল আজহায় বাংলাদেশ রেলওয়ে কোরবানির পশু পরিবহন করতে যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে