ট্রাম্পের পরামর্শে ওষুধ সেবন, হাসপাতালে ২

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

ট্রাম্পের পরামর্শে ওষুধ সেবন, হাসপাতালে ২

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৭ ২৬ মার্চ ২০২০   আপডেট: ১৫:১৪ ২৬ মার্চ ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরামর্শে করোনা থেকে বাঁচতে ক্লোরোকোয়াইন সেবন করে দুই নাইজেরিয়ান গুরুতর অসুস্থ হয়েছেন। এতে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।-খবর ব্লুমবার্গ নিউজের।

সংবাদমাধ্যমটি জানায়, নাইজেরিয়ার লাগস শহরের ২০ মিলিয়ন মানুষ বসবাস করেন। এসব মানুষদের নিজের মত অনুযায়ীকে চিকিৎসা না করতে সতর্ক করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

লাগোস শহরের গর্ভনরের সিনিয়র স্বাস্থ্য সহকারী অরেওলোয়া ফিননিহ জানান, লোগে ক্লোরোকুয়ানের বেশি মাত্রার ফলে দুইজন হাসপাতালে ভর্তি হয়েছেন।

তিনি আরো জানান, ক্লোরোকোয়াইন অন্য চিকিৎসার জন্য পরীক্ষামূলক ধাপে রয়েছে। কোনো রোগের প্রতিরোধক হিসেবে এটি যাচাই করা হয়নি।

এদিকে নাইজেরিয়ার কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা সতর্কতা জারি করে জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস প্রতিরোধে কোনো ওষুধের ব্যাপারে অনুমোদন দেয়নি। শনিবার পর্যন্ত আফ্রিকার জনবহুল দেশ নাইজেরিয়ায় ২২ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে জানায় সংস্থাটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইট

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে লিখেন, ক্লোরোকোয়াইন এবং তার কম টক্সিনের হাইড্রোক্লোরোকোয়াইন নতুন অসুস্থতা সারাতে ‘অসাধারণ প্রতিজ্ঞাবদ্ধ’।

ট্রাম্প তার অনুসারীদের উদ্দেশ্যে গত শনিবার আরো লিখেন, এজিথ্রোমাইসিন একটি বড় ধরনের পট পরিবর্তনের ঐতিহাসিক ওষুধ। এটি দ্রুত গ্রহণের আহবান জানান তিনি।

ওই পোস্টের রিটুইটে ট্রাম্প আরো জানান, ২৬ রোগীকে নিয়ে গবেষণায় দুইজন করোনাভাইরাস থেকে মুক্তি পেয়েছেন। তারা দুইজনই একই সঙ্গে ওষুধটি গ্রহণ করেছিলেন। কিছু হাসপাতাল হাইড্রোক্সিক্লোরোকোয়াইন সংগ্রহ করছে। কিছু মেডিকেল প্রতিষ্ঠান গবেষণা পরিচালনা করতে উদ্বুদ্ধ হচ্ছে।

তবে এরইমধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ বা চিকিৎসায় কোনো ওষুধ বা ক্লোরোকোয়াইন বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ