ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা হলেন বোল্টন

ঢাকা, রোববার   ০৫ জুলাই ২০২০,   আষাঢ় ২২ ১৪২৭,   ১৪ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা হলেন বোল্টন

 প্রকাশিত: ১২:৫২ ২৩ মার্চ ২০১৮  

ফাইল ফটো

ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার নিজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে আনলেন পরিবর্তন। এইচ আর ম্যাক মাস্টারকে সরিয়ে বুশ আমলে কূটনীতিক হিসেবে দায়িত্বপালন করা জন বোল্টনকে এই পদে নিয়োগ দিয়েছেন তিনি। বৃহস্পতিবার রাতে এক টুইটারবার্তায় এই ঘোষণা দেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, আগামী ৯ এপ্রিল থেকে তার এ ঘোষণা কার্যকর হবে।

গত কয়েক সপ্তাহে মার্কিন গণমাধ্যমগুলো ম্যাকমাস্টারকে বরখাস্ত করার সম্ভাবনার কথা জানিয়েছিল। কিন্তু প্রতিবারই হোয়াইট হাউজ বিষয়টিকে অস্বীকার করেছে।

এ নিয়ে গত দুই সপ্তাহে প্রশাসনের শীর্ষ দুই কর্মকর্তাকে বরখাস্ত করলেন ট্রাম্প। ১৩ মার্চ পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পম্পেইকে ওই পদে নিয়োগ দেয়া হয়।

গত বছরের ফেব্রুয়ারিতে সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করার পর এই পদে ম্যাকমাস্টারকে নিয়োগ দেয়া হয়েছিল।

ট্রাম্প তার টুইটারবার্তায় বলেছেন, আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি জন বোল্টন হবেন আমার নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, যা কার্যকর হবে ৯/৪/১৮ তারিখ থেকে। আমি জেনারেল ম্যাকমাস্টরের সেবার জন্য কৃতজ্ঞ যিনি অসাধারণ কাজ করেছেন এবং সবসময় আমার বন্ধু হিসেবে থাকবেন। দায়িত্ব হস্তান্তরের বিষয়ে ৯/৪ তারিখে দাফতরিক যোগাযোগ হবে।

৬৯ বছরের জন বোল্টন সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান, সিনিয়র বুশ ও জর্জ ডব্লিউ বুশের অধীনে দায়িত্ব পালন করেছেন। জর্জ ডব্লিউ বুশের সময়ে জাতিসংঘে মার্কিন দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে ব্যাপক বিধ্বংসী অস্ত্র থাকার তথ্য সামনে এনেছিলেন তিনি। পরে অবশ্য তার দেয়া ওই তথ্য ভুল প্রমাণিত হয়।

ডেইলি বাংলাদেশ/এমআরকে