ট্রাফিক লাইটে অন্য রঙ ব্যবহার না হওয়ার রহস্যটি জানেন কি? 
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191695 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৮ ১৪২৭,   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ট্রাফিক লাইটে অন্য রঙ ব্যবহার না হওয়ার রহস্যটি জানেন কি? 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩১ ৩ জুলাই ২০২০  

ট্রাফিক লাইট

ট্রাফিক লাইট

রাস্তায় চলাচলের ক্ষেত্রে আমাদের সবাইকেই ট্রাফিক সিগন্যাল মেনে চলতে হয়। বিশেষ করে যারা গাড়ি চালান, তাদের জন্য এই সিগন্যাল মেনে চলা বাধ্যতামূলক। নইলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। যা প্রাণও কেড়ে নিতে পারে।

নিশ্চয়ই জানেন ট্রাফিক লাইটে নির্দিষ্ট তিনটি রঙের ব্যবহার করা হয়। এমনকি ছোটবেলা আমরা পাঠ্যবইতেও ট্রাফিক লাইটের রঙের বিবরণ জেনে ও পড়েছি। ট্রাফিক লাইটের তিনটি ভিন্ন ভিন্ন রঙের ব্যবহার ও কারণও সবার জানা। তবে কখনো কি মনে প্রশ্ন জেগেছে যে, এতোগুলো রঙের মধ্যে কেন লাল, হলুদ, সবুজ- এই রঙ তিনটিকেই বেছে নেয়া হলো। কেন বেগুনী, গোলাপি কিংবা নীল নয়? চলুন তবে এর পেছনের রহস্যটি জেনে নেয়া যাক- 

ট্রাফিক সিগন্যালে এই প্রাইম তিনটি রঙের ব্যবহারের পেছনে আছে রঙের ব্যবহারের ইতিহাস। মূলত গাড়ির চলাচল ও প্রচলনের অনেক আগে থেকেই ট্রেনের ব্যবহার ও প্রচলন ছিল। ট্রেনের জন্যেই এই ট্রাফিক সিগন্যালের ব্যবহার করা হতো। প্রথম দিকে রেলওয়ে প্রতিষ্ঠানগুলো ট্রেন থামানোর জন্য লাল রঙ, ট্রেন চলার জন্য সাদা ও সতর্কতা বোঝাতে সবুজ রঙ ব্যবহার করতো।
   
তবে কিছুদিন পরেই সাদা রঙ ব্যবহারের ক্ষেত্রে ট্রেন কন্ডাক্টরদের জটিলতার মুখোমুখি হতে হয়। রাতের বেলা দূর থেকে সাদা রঙ তারার মতো দেখাতো। সাদা রঙ দেখানোর অর্থ- ট্রেন এখন চলতে পারবে, অথচ ট্রেন কন্ডাক্টররা এই সিগন্যাল বেশিরভাগ সময় ধরতে ব্যর্থ হতো এবং ট্রেন ছাড়ার সময়ে গন্ডগোল দেখা দিতো। ফলে পরবর্তী সময়ে রেলওয়ে প্রতিষ্ঠানগুলো ট্রেন চলার জন্য সাদার পরিবর্তে সবুজ রঙের ব্যবহার শুরু করে।

আর লালের ব্যবহারের ক্ষেত্রে বলতে হয়, লাল সবসময়ই বিপদের সংকেত বহন করে। অন্যান্য সব রঙের মাঝে লাল হলো সবচেয়ে দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের রঙ। ফলে অনেক দূর থেকেই স্পষ্টভাবে এই রঙটি দেখা যায়।

তবে একটা সময়ে গাড়ি থামানোর জন্য ব্যবহার করা হতো হলুদ রঙ, লাল নয়। ১৯০০ সালে গাড়ি থামানোর কিছু প্রতীকে হলুদ রঙ ব্যবহার করা হতো। কারণ অনেক বেশি অন্ধকারাচ্ছন্ন স্থানে লাল রঙ সহজে দেখা যেত না, তবে হলুদ রঙটি বোঝা যেত ভালোভাবেই। পরবর্তী সময়ে প্রতিফলিত হবার মতো উপাদান আবিষ্কৃত হলে ‘স্টপ’ প্রতীক হিসেবে লাল রঙের ব্যবহার শুরু হয়।

যেহেতু হলুদ রঙটিও লম্বা দূরত্ব থেকে সহজেই চোখে পড়ে, তাই হাসপাতাল, স্কুল, নির্মানাধীন ভবনের আশেপাশে সতর্কতা সাইন হিসেবে হলুদ রঙ ব্যবহার করা হয়। যার অর্থ- এসব স্থানে সতর্ক থাকা।

এভাবেই ট্রাফিক লাইটের ব্যবহারে লাল, সবুজ ও হলুদ রঙের প্রচলন শুরু হয়। অন্য কোনো রঙ নয়। 

ডেইলি বাংলাদেশ/এএ