Alexa টেবিলে সাজুক নতুন রুপে ‘পর্দা বিরিয়ানি’

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

টেবিলে সাজুক নতুন রুপে ‘পর্দা বিরিয়ানি’

সাদিকা আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৫ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৩:২৬ ২৩ অক্টোবর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

খুব কম ভোজন রসিক বাঙালিই আছেন যে বিরিয়ানি পছন্দ করেন না। শহরে বা গ্রামে সবাই বিরিয়ানি খেতে ভালবাসেন। কিন্তু পর্দা বিরিয়ানি খেয়েছেন কি?

মজাদার স্বাদের এই বিরিয়ানি রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। কিন্তু ঘরে কখনো পর্দা বিরিয়ানি তৈরি করেছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু পর্দা বিরিয়ানি। তাছাড়া যেকোনো সময় প্রিয়জনদের সামনে হাজির করতে পারেন নিজ হাতে তৈরি করা এই বিরিয়ানি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

পর্দা বিরিয়ানিউপকরণ: মাংস রান্নার জন্য- গরুর মাংস ২ কেজি, বিরিয়ানি মসলা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, বড় এলাচ ২টি, স্টার অ্যানিস ১টি, লবঙ্গ ৩ থেকে ৪টি, শাহি জিরা আধা চা চামচ, ঘি ও তেল আধা কাপ, টক দই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আস্ত কাঁচা মরিচ ১০ থেকে ১২টি ও গরম মসলার গুঁড়া ১ চা চামচ।

পোলাও রান্নার জন্য- পোলাও চাল ১ কেজি, ঘি ২ টেবিল চামচ, এলাচি-দারুচিনি ২টি করে, গুঁড়া দুধ আধা কাপ, পানি ২ লিটার, লবণ স্বাদমতো, চিনি ২ চা চামচ।

পর্দার জন্য- ময়দা ৩ কাপ, লবণ পরিমাণ মতো, তেল ৩ টেবিল চামচ ও পানি পরিমাণ মতো।

পর্দা বিরিয়ানিপ্রণালী: মাংসের উপকরণ থেকে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচা মরিচ বাদে সব উপকরণ দিয়ে ২০ মিনিট মাখিয়ে রাখুন। এবার মাঝারি আঁচে মাংস রান্না করুন। সেদ্ধ হলে সবশেষে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচা মরিচ দিয়ে দমে রাখুন ১৫ মিনিট।

এবার পোলাও রান্নার জন্য পোলাওয়ের উপকরণ থেকে ঘি গরম করে আস্ত মসলার ফোড়ন দিয়ে চাল ভেজে নিন। চাল ভাজা হয়ে গেলে চালের দ্বিগুণ পানি দিন। দুধ, লবণ ও চিনি দিন। তারপর ঢেকে পোলাও রান্না করুন।

হাঁড়ির মুখ ঢাকার পর্দার জন্য ময়দার সঙ্গে সবকিছু দিয়ে মাখিয়ে খামির তৈরি করে বড় একটি রুটি বানিয়ে নিন। রুটি বড় একটি গোল পাত্রে নিয়ে তার মধ্যে পোলাও ও মাংস লেয়ার করে বিছিয়ে দিন। একই সঙ্গে লেয়ারে লেয়ারে বাদামকুচি, আলুবোখারা ও দুধে ভেজানো জাফরান দিয়ে রুটির মুখটি বন্ধ করে দিন। এবার একটি বেকিং ট্রেতে নিয়ে রুটির ওপর তরল দুধ, ডিম ও ঘি ব্রাশ করুন। ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। ব্যস তৈরি হয়ে গেলো পর্দা বিরিয়ানি।

ডেইলি বাংলাদেশ/এএ