Alexa টুথপেস্টের যত ব্যবহার!

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

টুথপেস্টের যত ব্যবহার!

খালিদ মাহমুদ খান

 প্রকাশিত: ১৪:০১ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:০১ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টুথপেস্ট এমন একটি প্রয়োজনীয় উপকরণ যেটি শুধু দাঁতই পরিষ্কার করে না। এর রয়েছে বহুবিধ ব্যবহার। চলুন জেনে নেই টুথপেস্টের এমন কিছু প্রয়োজনীয় ব্যবহার বিধি সম্পর্কে-

মোবাইলের স্ক্রিনের দাগ উঠাতে- বেশ কিছুদিন ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে ছোট ছোট অসংখ্য স্ক্যাচ পড়ে যায় আর তা অবহেলা করলে একসময় গিয়ে মোবাইলের স্ক্রিনটাই ঝাপসা হয়ে যায়। টুথপেস্ট দিয়ে মোবাইলের স্ক্রিন ভালোভাবে ঘষে নিয়ে শুকনো কাপড় দিয়ে আস্তে আস্তে কয়েকবার ঘষা দিলেই স্ক্রিনের ছোট ছোট দাগগুলো মূহুর্তেই মিলিয়ে যাবে।

জুতোর ময়লা দূর করতে- সামনে কোনো অনুষ্ঠান আছে কিন্তু আপনার চামড়ার জুতোটির কোথাও কোথাও ময়লা দাগ লেগে রয়েছে একটি পুরনো ব্রাশে অল্প একটু টুথপেস্ট নিয়ে জুতোর ময়লার উপর ঘুরিয়ে ঘুরিয়ে ঘষে নিয়ে অতঃপর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিলেই জুতা হয়তো মনের মত চকচক করবে না কিন্তু দাগ চলে যাবে দিব্যি।

হাতের গন্ধ দূর করতে- মাছ, সবজি কিংবা পেঁয়াজ কাটার পর আমাদের সকলের হাতেই একটি তীব্র গন্ধ কাজ করে এবং এই গন্ধটি সাধারণ সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুলেও খুব সহজে যেতে চায় না। কিন্তু আমরা যদি সাবান দিয়ে একবার হাত ভালোভাবে ধোয়ার পর দ্বিতীয়বার বা তৃতীয়বারের জন্য হাতে সামান্য একটু পেস্ট নিয়ে ভালোভাবে ঘষে ধুয়ে ফেলি তাহলে কিছুক্ষণের মধ্যেই হাতের গন্ধ দূর হয়ে যাবে।

দেয়ালের দাগ দূর করতে- শিশুদের আঁকিবুকির প্রতিভা শুধুমাত্র তাদের খাতার কাগজেই সীমাবদ্ধ থাকে না। নজর রাখার পরেও তাদের চিত্রকর্ম ঘরের দেয়ালে দেয়ালে বেশ শোভা পায়। কিন্তু এই সমস্যার টোটকা সমাধান রয়েছে টুথপেস্ট আর ব্রাশের মধ্যেই। ব্রাশে টুথপেস্ট লাগিয়ে দেয়ালের ক্রেয়ন বা প্যাস্টেল যেকোনো রং এর উপর ভালোভাবে ঘষে শুকনো কাপড় দিয়ে উঠিয়ে ফেললেই দাগ হারিয়ে যাবে। প্রথমদিকে একটু সময় লাগলেও কিছুক্ষণ পরে দাগের কিচ্ছুটি থাকে না।

ব্রণ সমাধানে- ব্রণের হাত থেকে দ্রুত মুক্তি পেতে টুথপেস্ট হতে পারে প্রাথমিক চিকিৎসা। ব্রণের জায়গায় একটু টুথপেস্ট লাগিয়ে নিলে এটি ব্রণটিকে দ্রুত শুকিয়ে ফেলতে সাহায্য করবে আর অল্প সময়ের মধ্যেই ব্রণ উধাও হয়ে যাবে।

কাপ বা মগের দাগ দূর করতে- কাঁচের কাপ বা মগে দীর্ঘদিন একটানা চা বা কফি পান করার ফলে সেই কাপ বা মগে কালচে সোনালী ধরনের একপ্রকার দাগ দেখা যায়। যেটা সাধারণত দূরীভূত করা বেশ কঠিন হয়ে পড়ে৷ কিন্তু যদি টুথপেস্ট দিয়ে সেই নির্দিষ্ট কাপ বা মগের দাগ পড়া অংশে স্ক্রাব বানিয়ে লাগিয়ে দেয়া যায় আর কিছু সময় পর গরম পানি দিয়ে ঘষা হয় তাহলে সহজেই সেই দাগ উঠানো সম্ভব।

ডেইলি বাংলাদেশ/জেএমএস