টিকটক কিনে নিচ্ছে মাইক্রোসফট!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=197450 LIMIT 1

ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৫ ১৪২৭,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

মার্কিন সংবাদমাধ্যমের দাবি

টিকটক কিনে নিচ্ছে মাইক্রোসফট!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৬ ১ আগস্ট ২০২০   আপডেট: ১৫:৩৯ ১ আগস্ট ২০২০

টিকটক কেনার পরিকল্পনা মাইক্রোসফটের। ছবি: সংগৃহীত

টিকটক কেনার পরিকল্পনা মাইক্রোসফটের। ছবি: সংগৃহীত

বিভিন্ন গান, সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। প্লাটফর্মটি ভারতে নিষিদ্ধ হওয়ার পর এবার যুক্তরাষ্ট্রও একই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর ফলে ক্ষতির মুখে পড়েছে এর মালিকানাধীন প্রতিষ্ঠান বাইটডান্স লিমিটেড। এই আবহের মধ্যে টিকটকের আমেরিকা শাখা কিনতে উদ্যোগী হয়েছে বিশ্ববিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট।

সোমবারের মধ্যে মাইক্রোসফট ও বাইটডান্সের মধ্যে দলিল ও আর্থিক লেনদেন হতে পারে। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবরে এই তথ্য জানা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এক প্রতিবেদনে জানিয়েছে, টিকটকের মার্কিন অপারেশনসের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে মাইক্রোসফট। শুক্রবার রাতে এ নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করে তারা। তাতে লেখা হয়েছে, দুটি সংস্থার মধ্যে চূড়ান্ত পর্যায়ে আলোচনা চলছে।

ভারতের মতো আমেরিকায়ও বেশ জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক। কিন্তু তা নিয়ে দীর্ঘ দিন ধরেই আপত্তি তুলছে মার্কিন প্রশাসন এবং রাজনীতিবিদদের একাংশ। তাদের অভিযোগ, টিকটকের মতো অ্যাপকে সামনে রেখে আসলে আমেরিকার উপর নজরদারি চালাচ্ছে চীন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে টিকটক।

যুক্তরাষ্ট্রে প্রতিদিন ৮ কোটির বেশি মানুষ টিকটক ব্যবহার করে থাকে। সেখানে অ্যাপটি নিষিদ্ধ হালে তা বাইটডান্সের জন্য বড় ধরনের ধাক্কা বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। এর আগে যদি মাইক্রোসফট টিকটক কিনে নেয়, তাহলে সিদ্ধান্ত পাল্টে যেতেও পারে বলে মনে করছেন অনেকে।

ডেইলি বাংলাদেশ/এনকে