টিআইবির দুর্নীতির ধারণাসূচক ত্রুটিপূর্ণ: তথ্যমন্ত্রী
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=80343 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ০৭ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৩ ১৪২৭,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

টিআইবির দুর্নীতির ধারণাসূচক ত্রুটিপূর্ণ: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৬:৪৩ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:০০ ৩১ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি প্রকৃতপক্ষে যে পদ্ধতিতে দুর্নীতির এই ধারণাসূচক তৈরি করেছে সেটি ত্রুটিপূর্ণ। কোন মেথডে তারা এটা করেছে তা স্পষ্ট করেনি। 

বুধবার সচিবালয়ে টিআইবির প্রকাশ করা দুর্নীতি সূচক নিয়ে প্রতিবেদন বিষয়ে এক প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন।  

তথ্যমন্ত্রী বলেন, যতদুর জানি টিআইবির এই দুর্নীতিসূচক নিরুপনের মেথোডলজি তথাকথিত কিছু বিশেষজ্ঞ, ব্যবসায়ির মতামত গ্রহণ করা এবং তাদের বিভিন্ন জায়গায় কিছু কমিটি আছে নানা নামে, সেই সমিতি বা কমিটির মাধ্যমে এসব তথ্যগুলো সংগ্রহ করে। অর্থাৎ তাদের মেথোডলজিই সমস্যাগ্রস্ত।

পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে বলে সারাদেশে রব তুলেছিল টিআইবি। তখন বিশ্বব্যাংক অর্থ বন্ধ করে দিয়েছিল। তারা বলেছিল দুর্নীতি হওয়ার সম্ভাবনা আছে। পরে সেটা ভুল প্রমাণিত হয়েছে। বিশ্বব্যাংক কানাডার আদালতে মামলা করেছিল, সেখানে বিশ্বব্যাংক হেরে গেছে। 
 
তিনি বলেন, ওই ঘটনায় টিআইবি সেই সময় দুর্নীতি হচ্ছে বলে যেভাবে রব তুলেছিল তা পরবর্তীতে ভুল প্রমাণিত হওয়ার পরেও তারা সেটা নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখায়নি। যখন কানাডার আদালতে বিশ্বব্যাংক হেরেছিল তখন আমরা মনে করেছিলাম তারা ঘটা করে জাতির কাছে ক্ষমা চাইবে, কিন্তু ক্ষমা চায়নি। 
 
তিনি আরো বলেন, নির্বাচনের আগেও টিআইবি একটি প্রতিবেদন প্রকাশ করেছিল তা ছিল বিএনপির এজেন্ডা। বিএনপির অভিযোগের সঙ্গে তাদের প্রতিবেদনের ৮০ শতাংশ মিল ছিল। ফলে তারা একটি বিশেষ দলের এজেন্ডা বাস্তবায়ন করতে চায় এটা পরিস্কার।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে/এস