টার্কিশ ডিলাইট রেসিপি

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৮ ১৪২৬,   ১৫ শাওয়াল ১৪৪০

টার্কিশ ডিলাইট রেসিপি

 প্রকাশিত: ১৩:০৮ ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ১৭:২৪ ৯ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিষ্টি প্রেমিকদের কাছে যে কোনো মিষ্টিই লোভনীয়। টার্কিশ ডিলাইট দেখতেও যেমন আকর্ষণীয় ও খেতেও সুস্বাদু। এই মিষ্টান্ন খুব সহজেই বাসায় তৈরি কর যায়। জেনে নিন তৈরি প্রণালী-

উপকরণ: চিনি ৪ কাপ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ক্রিম অফ টার্টার ১ চা চামচ, গোলাপ জল স্বাদ মতো, লাল ফুড কালার ২ থেকে ৩ ফোঁটা, চিনির গুঁড়ো হাফ কাপ পরিমাণ।
 
প্রণালী: হাড়িতে দেড় কাপ পানিতে চার কাপ চিনি ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। এবার প্যানে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার, এক চা চামচ ক্রিম অফ টার্টার ও তিন কাপ পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে মিডিয়াম আঁচে জ্বাল দিতে হবে। কিছু সময় জ্বাল দিয়ে ঘন ঘন নাড়লেই এটা ঘন বেটার হতে শুরু করবে। ঘন হওয়ার পর এর মধ্যে অল্প অল্প সিরা মিশিয়ে নিতে হবে। সিরা সবটুকু মিশানো হলে চুলার জ্বাল বাড়িয়ে দিতে হবে। এরপর ৩৫ থেকে ৪০ মিনিট এভাবে নেড়ে চেড়ে রান্না করতে হবে। ৩০ মিনিট পরই বেটার জমাট বেঁধে যেতে শুরু করলে এর মধ্যে স্বাদমতো গোলাপ জল ও দুই থেকে তিন ফোঁটা লাল ফুড কালার দিয়ে নাড়তে হবে। লাল ফুড কালার দিলে ডিলাইট একটু গোলাপী রঙের হয়। এতে দেখতে খুবই সুন্দর লাগে। বেটার শক্ত হয়ে আসলে গরম থাকা অবস্থায় একটি পাত্রে তেল লাগিয়ে এর মধ্যে ঢেলে নিতে হবে। এবার বেটার পাত্রে ছড়িয়ে সমান করে কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। এরপর ফ্রিজ থেকে বের করে ডিলাইট ছোট ছোট পিস করে কেটে চিনির গুঁড়োর মধ্যে কোড করে নিতে হবে। এবার এগুলো সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড