Alexa টাকা ছাড়া তথ্য দেবেনা গুগল

ঢাকা, শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৮ ১৪২৬,   ২৬ জমাদিউস সানি ১৪৪১

Akash

টাকা ছাড়া তথ্য দেবেনা গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৮ ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১৩:২১ ২৮ জানুয়ারি ২০২০

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের চেয়ে বেশি তথ্য আরো কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে নেই। তাই প্রতিদিন অনেক দেশ গুগলের কাছে বিভিন্ন তথ্য চেয়ে অনুরোধ পাঠায়। প্রতিষ্ঠানটিও বিনা ফিতে যতটা সম্ভব তথ্য দেয়ার চেষ্টা করে। কিন্তু এবার নড়েচড়ে বসেছে তারা, এখন থেকে তথ্য নিতে হলে ফি দিতেই হবে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে নিয়মিতই বিভিন্ন তথ্যের অনুরোধ আসে গুগলের কাছে। এর মধ্যে ই-মেইলের তথ্য থেকে শুরু করে ব্যবহারকারী–সম্পর্কিত বিভিন্ন তথ্য বিশেষভাবে উল্লেখযোগ্য। এসব অনুরোধের পরিপ্রেক্ষিতে তথ্য সরবরাহের জন্য গুগল এখন থেকে নির্দিষ্ট পরিমাণ ফি নেবে। জানুয়ারি থেকেই এ ফি গ্রহণ কার্যকর হয়েছে।

গুগল জানিয়েছে, দিন দিন এমন অনুরোধের সংখ্যা বাড়ছে। ফলে এ বিভাগে আমাদের কর্মকর্তাও বাড়ছে। গুগল এ ক্ষেত্রে বিভিন্ন ক্যাটাগরিতে কিছু ফি নির্ধারণ করা হয়েছে। যার পরিমাণ ৪৫ ডলার থেকে ২৪৫ ডলার পর্যন্ত। পূর্ণাঙ্গ সার্চ ওয়ারেন্টের জন্য গুণতে হবে সর্বোচ্চ ফি।

এ বিষয়ে গুগলের মুখপাত্র নিউইয়র্ক টাইমসকে বলেন, বিভিন্ন ধরনের শমন ও পরোয়ানায় চাওয়া তথ্য জোগাড়ে যে ব্যয় হয়, তা কিছুটা পুষিয়ে নিতেই এ ফি ধার্য করা হয়েছে। এ বিষয়ে নিউইয়র্কের সরকারি কর্তাব্যক্তিরা অবশ্য বলছেন, এই ফি ধার্য করার মধ্য দিয়ে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর কাজ কঠিন হয়ে পড়বে।

ডেইলি বাংলাদেশ/এনকে