Alexa টমেটো সস ছাড়া যেন চলেই না!

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

টমেটো সস ছাড়া যেন চলেই না!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৩ ১৪ আগস্ট ২০১৯   আপডেট: ১৬:১৩ ১৪ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সচরাচর সবাই বাজারের হরেক স্বাদের সস খেয়ে থাকেন। তবে স্বাস্থ্য সচেতন মানুষেরা অনেকেই এই সস খেতে ভয় পান। তাই ঘরোয়া উপায়ে তৈরি করে নিতে পারেন সুস্বাদু টমেটো সস। জেনে নিন রেসিপি-

উপকরণ: বড় টমেটো ৫টি, দারুচিনি ১ টুকরো, রসুনের কোয়া ৪টি, তেঁজপাতা ১টি, গোলমরিচ ৫ থেকে ৬টি, মিষ্টি কুমড়া ১ টুকরো। মরিচ গুঁড়া আধা চা-চামচ, চিনি ৩ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, ভিনেগার ১ টেবিল-চামচ অথবা একটু বেশি। লবণ অল্প পরিমাণ মতো (না দিলেও চলবে)।

প্রণালী: দারুচিনি, তেঁজপাতা, রসুন, গোলমরিচ একটি পরিষ্কার পাতলা কাপড় দিয়ে পুটলি করে রাখুন। এবার টমেটো ছোট ছোট করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিন। মিষ্টি কুমড়া, মরিচ গুঁড়া আর চিনি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। মিহি পেস্ট হতে হবে।

টমেটো সসএকটি নন-স্টিক পাত্রে টমেটো পেস্ট আর পুটলিটা দিয়ে জ্বাল করুণ যতক্ষণ না টমেটোর কাঁচা গন্ধটা না যাচ্ছে। হয়ে গেলে চালুনি দিয়ে চেলে নিন। চেলে রাখা সসের সঙ্গে ভিনেগার, কর্নফ্লাওয়ার গুলিয়ে মেশান। আরেকটি নন-স্টিক পাত্রে আবার জ্বাল দিন। ঘন হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে সংরক্ষণ করুন।

কেউ বেশি করতে চাইলে সব উপকরণের পরিমাণ বাড়িয়ে নেবেন। পুটলি না করে সরাসরি দারুচিনি ইত্যাদি দিতে পারবেন। তবে চালার আগে এগুলো উঠিয়ে ফেলে তারপর চালতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস