টক বেগুন রেসিপি

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

টক বেগুন রেসিপি

 প্রকাশিত: ১৬:৫১ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৬:৫১ ১১ সেপ্টেম্বর ২০১৮

টক বেগুন

টক বেগুন

গরম ভাতের সঙ্গে টক বেগুন অনেকেরই প্রিয় খাবার। অনেকেই বিশেষ অায়োজনে পোলাওর সঙ্গেও পরিবেশন করেন টক বেগুন। কম সময়ে এবং বেশ তাড়াতাড়ি রান্না করা যায় বলে গৃহিনীদের পছন্দের তালিকায়ও থাকে মজাদার এই খাবারটি। আসুন যেনে নেই টক বেগুন রেসিপি। 

উপকরণ: বেগুন দুটি, জাফরান রঙ ১ চা চামচ, পাঁচ ফোড়ন এক চা চামচ, পেঁয়াজ কুচি হাফ কাপ পরিমাণ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টালা জিরার গুঁড়ো ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, তেঁতুলের মাড় ১ কাপ পরিমাণ, চিনি আধা কাপ, কাঁচা মরিচ ৫-৬ টি, লবন ও তেল পরিমাণ মতো।  

প্রণালী: এক চা চামচ পরিমাণ জাফরান রঙ আর হাফ চা চামচ লবণ নিয়ে পানি দিয়ে মেখে নিতে হবে। এই রান্নাটির জন্য বেগুন একটু ভিন্নভাবে কাটতে হয়। বেগুনের আকার অনুযায়ী তিন বা চারটি টুকরো করতে হবে তবে খেয়াল রাখতে হবে যেন নিচের দিকে ফালি হলেও ওপরটা অর্থাৎ বেগুনের বোটার যায়গা অক্ষত থাকে। এবার টুকরোগুলোতে ভালো করে রঙ লাগিয়ে নিতে হবে।

একটি প্যানে তেল গরম করে নিতে হবে। তেলের পরিমাণ বেশি করে দিতে হবে যাতে করে বেগুন খুব সুন্দর করে ডুবো তেলে ভাজা যায়। তেল গরম হলে বেগুনগুলো দিয়ে দিতে হবে। আর চুলার আঁচ একেবারে ফুল রাখতে হবে। বেগুনগুলো উলটে পালটে ভালো করে ভেজে নিতে হবে। বেগুন ভাজা হয়ে গেলে খুব নরম হয়ে যাবে আর এর কালারও পরিবর্তন হবে।

গ্রেভি করার জন্য আধা কাপ পরিমাণ বেগুন ভাজার তেল একটি প্যানে নিয়ে নেবেন। গরম তেলে পাঁচ ফোঁড়ন গুঁড়ো, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে ভালো করে নাড়তে হবে। এবার টেলে রাখা জিরার গুঁড়ো ও গরম মসলা দিয়ে সামান্য পানি দিয়ে নাড়া চাড়া করতে হবে। মসলা ভালো করে কষিয়ে বেগুন দিয়ে দিতে হবে। তেতুলের মাড়, চিনি দিয়ে নেড়ে দিতে হবে আর বেগুনগুলো উলটে পালটে দিতে হবে। এভাবে ঢাকা দিয়ে পাঁচ মিনিট রাখতে হবে আর চুলার আঁচ সব সময় ফুল রাখতে হবে। একটু সময় পর পর ঢাকা খুলে নেড়ে দিতে হবে না হলে লেগে যেতে পারে। দুই থেকে তিনটি কাঁচা মরিচ বোটা ছাড়িয়ে দিতে দিতে পারেন। এতে ফ্লেভার ভালো আসবে। তেল যখন উপরে উঠে আসবে তখনই বুঝতে হবে রান্না শেষ হয়ে গেছে। 

ডেইলি বাংলাদেশ/এসজেড