ঝুঁকি নিয়ে কাজ করছে ২১শ’ পাটকল শ্রমিক

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ঝুঁকি নিয়ে কাজ করছে ২১শ’ পাটকল শ্রমিক

কুমিল্লা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:০৩ ৩১ মার্চ ২০২০   আপডেট: ০১:১৩ ৩১ মার্চ ২০২০

সাদাত জুটমিলের সামনে শ্রমিকদের সমাগম

সাদাত জুটমিলের সামনে শ্রমিকদের সমাগম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রশাসনের দেয়া নিষেধাজ্ঞা অমান্য করে কুমিল্লার দেবীদ্বারে চালু রয়েছে সাদাত জুট ইন্ডাস্ট্রিজ। এখানে ঝুঁকি নিয়ে কাজ করছে ২১শ’ শ্রমিক।

সোমবার দুপুরে সরেজমিনে দেখা গেছে, কাজ শেষে কারখানা থেকে বের হচ্ছে ৭শ’ শ্রমিক। একইসঙ্গে দ্বিতীয় শিফটের আরো ৭শ’ শ্রমিক কারখানায় প্রবেশ করছে। কয়েকজনের মুখে মাস্ক থাকলেও অধিকাংশ নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই কাজ করছেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকেও নেয়া হয়নি নিরাপত্তামূলক ব্যবস্থা।

আরো দেখা গেছে, মাস্ক-গ্লাভস ছাড়া দায়িত্ব পালন করছেন কারখানার নিরাপত্তা কর্মীরা। শ্রমিকদের তল্লাশিও করছেন নিরাপদ দূরত্ব বজায় না রেখে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের অধিকাংশই করোনাভাইরাস সম্পর্কে জানেন না। তাদের ভাষ্য- ‘মিল খোলা, আমরারে আইতো কইছে আমরা আইছি। মিলে কাজ চলে, আমরা কাজ করতাছি।’

সাংবাদিক পরিচয়ে সাদাত জুট মিলে প্রবেশ করতে চাইলে অনুমতি দেননি প্রতিষ্ঠানটির সিবিএ সভাপতি নুরুল ইসলাম। তিনি বলেন, মিল কর্তৃপক্ষ ১ এপ্রিল থেকে বন্ধ রাখবে। সে পর্যন্ত প্রতিদিন কাজ চলবে।

সাদাত জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জিএম মো. আমজাদ হোসেন মোবাইলে বলেন, ৩১ তারিখ কার্যক্রম শেষে শ্রমিকদের বেতন দিয়ে মিল বন্ধ করা হবে।

উপজেলা স্বাস্থ্য ডা. আহাম্মদ কবির বলেন, যেখানে দুইজন পাশাপাশি থাকাই নিষেধ, সেখানে ২১শ’ শ্রমিকের সমাগম অবশ্যই ঝুঁকিপুর্ণ। আমি এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবো।

এ বিষয়ে দেবীদ্বারের ইউএনও রাকিব হাসানের সঙ্গে বারবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

ডেইলি বাংলাদেশ/এআর