ঝুঁকি জেনেও পাহাড়েই বসতি

ঢাকা, রোববার   ০৫ জুলাই ২০২০,   আষাঢ় ২১ ১৪২৭,   ১৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ঝুঁকি জেনেও পাহাড়েই বসতি

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪১ ১১ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কক্সবাজারে ধসের ঝুঁকি আছে জেনেও বিভিন্ন পাহাড়ের ঢালে ও পাদদেশে বসবাস করছে দুই লাখের বেশি মানুষ। এরমধ্যে অতি ঝুঁকি নিয়ে বসবাস করছে ৯৯৮টি পরিবার।

পাহাড় ধ্বসে জান-মালের ব্যাপক ক্ষতির আশংকা থাকায় এসব পাহাড় থেকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

কক্সবাজারের ডিসি মো. কামাল হোসেন বলেন, তিন দিনের টানা বৃষ্টিতে পাহাড় ধসের আশংকায় এ জরুরি নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে স্বেচ্ছায় সরে না গেলে তাদের বাধ্য করা হবে। বছরের পর বছর পাহাড় ধসে প্রাণহানি কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। এসব পরিবারের জন্য জীবিকার প্রস্তাবনা দাখিল করা হয়েছে। এসব পাহাড়ে বনায়ন করে পরিবেশ রক্ষার পাশাপাশি ঝুঁকিপূর্ণদের বিপর্যয় ও সম্পদের ক্ষতি থেকে রক্ষা করা হবে।

ডিসি আরো জানান, কক্সবাজারে ২৪ ঘণ্টায় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আরো কয়েকদিন বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তাই শহরসহ প্রতিটি উপজেলায় মাইকিং করে পাহাড়ে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। সিপিভি ভলান্টিয়ার, রেডক্রিসেন্ট সোসাইটি, এনজিওসহ বিভিন্ন গ্রুপ ঝুঁকিপুর্ণ এলাকায় গিয়ে তাদের সরিয়ে নিয়ে আসবে।

ডেইলি বাংলাদেশ/এআর