.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৮ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

ঝাল মুড়ির মসলা

 প্রকাশিত: ১২:৩৪ ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১২:৩৪ ১৩ সেপ্টেম্বর ২০১৮

ঝাল মুড়ির মসলা

ঝাল মুড়ির মসলা

বড় থেকে ছোট প্রায় প্রত্যেকের মুখেই লেগে আছে ঝাল-মুড়ির স্বাদ। পথে চলতে ফিরতে কাগজের ঠোঙা ভর্তি ঝাল মুড়ি মুখে দেয়ার অভ্যাসও রয়েছে অনেকের। এ স্বাদ অমৃত। শুধু পথে-ঘাটে কেন? ঘরে বিকেল কিংবা সন্ধ্যায় আপ্যায়নে অথবা আড্ডায় ঝাল মুড়ি ছাড়া চলেই না। তবে আপনি জানেন কি? ঝাল মুড়ির স্বাদ বাড়াতে প্রয়োজন মসলা। এই মসলা ঘরে বানিয়ে নিলে আর বাইরের ঝাল মুড়ি খেতে হবে না। এটা খুব সহজেই ঘরে তৈরি করতে পারবেন। এ মশলা আপনি মাসখানেকের মতো রেখে দিয়ে ব্যবহার করতে পারবেন।

উপকরণ: লবঙ্গ ৪ টি, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জিরার গুঁড়ো ১ চা চামচ, ধনিয়া গুঁড়ো ২ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, জয়ফল ১ চিমটি পরিমাণ।  

প্রণালী: প্রথমে লবঙ্গ চারটি ও গরম মসলা গুঁড়ো করে নিতে হবে। একটি প্যানে দেড় কাপ তেল গরম করে পেঁয়াজ বাটা এক কাপ পরিমাণ দিতে হবে। আর দিতে হবে রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, জিরার গুঁড়ো এক চা চামচ পরিমাণ, ধনিয়ার গুঁড়ো দুই চা চামচ পরিমাণ, গরম মসলা গুঁড়ো এক চা চামচ, হলুদের গুঁড়ো এক চা চামচ, মরিচের গুঁড়ো এক চা চামচ, জায়ফল ও জয়ত্রীর গুঁড়ো এক চিমটি, লবঙ্গ গুঁড়ো এক চিমটি পরিমাণ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এগুলো ঢাকা দিয়ে রেখে দিতে হবে আর খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। মাঝে মাঝে ঢাকা খুলে নেড়ে দিতে হবে। যতক্ষণ পানি না শুকিয়ে আসে নেড়ে দিতে হবে। মসলা ভাজা ভাজা হয়ে আসলে অনবরত নাড়তে হবে। কারণ এ সময় পুড়ে যাওয়ার সম্ভাবণা থাকে। এর সঙ্গে স্বাদ মতো লবণ দিয়ে মিশিয়ে নিতে হবে। যখন মসলার রং পরিবর্তন হয়ে যাবে আর তেল উপরে উঠে আসবে তখনই তৈরি হয়ে যাবে ঝাল মুড়ির মসলা। একটু দানা দানা থাকা অবস্থায় বা কালো কালো হয়ে গেলে মসলা নামিয়ে নিতে হবে।

ঝাল মুড়ি বানানোর জন্য প্রথমে একটি পাত্রে মুড়ি নিন। এর মধ্যে ইচ্ছা মতো পেঁয়াজ, মরিচ স্বাদ মতো, ভাজা জিরার গুঁড়ো হাফ চা চামচ, শসা এক চামচ, স্বাদ মতো লবণ, আর বানানো মসলা থেকে তেল নিতে হবে এক টেবিল চামচ পরিমাণ। এবার একটি চামচ দিয়ে ভালো করে মুড়ি ও মসলা মেখে নিলেই তৈরি হবে যাবে মজাদার ঝাল মুড়ি। পরিবেশনের জন্য টমেটো দিয়ে সাজিয়ে নিতে পারেন।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড