Alexa ঝটপট তৈরি করুন সাগুদানার পায়েস

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

ঝটপট তৈরি করুন সাগুদানার পায়েস

 প্রকাশিত: ১০:০৪ ৯ জুলাই ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

সাগুদানা নাম শুনলেই মনে হয় যেন এটা কোনো রোগীর খাবার। কিন্তু আমরা অনেকেই জানিনা এই সাগু দিয়েই তৈরি করা যায় দারুণ সুস্বাদু ডেজারট। আর খাওয়ার সময়ও কোনভাবেই বোঝা যায়না যে এগুলো সাগুদানার তৈরি। ঝটপট ঘরে বসেই আপনি সাগুদানা দিয়ে তৈরি করতে পারেন মজাদার পায়েস।

উপকরণ:

  • ১ কাপ সাগু দানা
  • দুধ এক লিটার
  • গরম মসলা (দারুচিনি, এলাচ, তেজপাতা)
  • চিনি এক কাপ
  • কিসমিস
  • বাদাম (কাঠ বাদাম, পেস্তা বাদাম)
  • নারকেল কুড়ানো আধা কাপেরো কম
  • কেওড়া জল আধ চা চামচ

প্রস্তুত প্রণালী:
প্রথমে এক কাপ সাগু এক কাপ পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এক্ষেত্রে পানিটি হবে নরমাল নয়তো আপনার পায়েসটি পারফেক্টলি হবেনা। এরপর এক লিটার দুধ গরুর খাটি দুধ বা পাউডার যেকোনো টাই চলবে। এরপর ফুল আঁচে দুধটি জ্বাল দিতে হবে।এর মধ্যে দু তিনটি তেজপাতা দারুচিনি এলাচ দিতে হবে। 

২ মিনিট জ্বাল করে এর মধ্যে ভিজিয়ে রাখা সাগু দানা ঢেলে দিতে হবে। অবশ্যই বার বার নাড়া দিতে হবে। যেকোনো পায়েস তৈরিতে প্রথম থেকেই নাড়িয়ে নাড়িয়ে করতে হয়। মিশ্রণ টি কিছুক্ষণ নাড়ালেই ঘন হয়ে যাবে।

এরপর ঘন হয়ে এলে এক কাপ চিনি ঢেলে দিয়ে ভালো করে নাড়তে হবে। এ রকম আপনি বাড়তি স্বাদের জন্য চাইলে ,এতে আধা কাপ কোঁড়ানো নারকেল দিতে পারেন। তবে যাদের এটা পছন্দ নয় তারা  নারকেল ছাড়াও তৈরি করতে পারেন। এরপর মিশ্রণ টিতে ভিজিয়ে রাখা কিসমিস মেশান।

বাড়তি স্বাদ আর কালারের জন্য এতে পেস্তা বাদাম ও কাঠ বাদাম কুচি পরিমাণ মতো দিতে পারেন। নাড়তে নাড়তে যখন আরো ঘন হয়ে আসবে এতে দুই টেবিল চামচ গুড়া দুধ মেশাবেন এতে আপনার পায়েসের ফ্লেভার টি আরো সুস্বাদু লাগবে। এরপর এতে এক চা চামচ কেওড়ার জল মিশান। এটি পায়েশে দিলে দারুণ টেস্ট হয়।

সব কিছু আবারও খুব ভালো করে মিক্সড করে নিতে হবে। কিছুক্ষণ নাড়ালে দেখবেন পায়েস আরো ঘন হয়ে এসেছে এবং পায়েসের কালারও চেইঞ্জ হয়ে যাবে। পায়েসের ফ্লেভারের গন্ধেই ভোজন প্রেমীদের নাক আটকে যাবে। এরপর চুলা থেকে নামিয়ে গরম গরম সার্ভিং বোলে সার্ভ করুন। দেরি করলে কিন্তু পায়েসের উপরে সড় পড়তে পারে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ