.ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১২ রজব ১৪৪০

ঝগড়া-বিবাদ মীমাংসাকারীর পুরস্কার

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৩:২০ ১৬ এপ্রিল ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

মানুষের মাঝে ঝগড়া-বিবাদ, দ্বন্দ্ব-কলহ সমাজের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

ঝগড়া-বিবাদের ফলে পরিবার, সমাজ ও রাষ্ট্রে চরম বিপর্যয় নেমে আসে।

এ কারণে মহান আল্লাহ তাআলা মানুষকে ঝগড়া-বিবাদ, দ্বন্দ্ব-কলহ থেকে বিরত থাকতে নসিহত করার পাশাপাশি মীমাংসাকারীর জন্য পুরস্কারের ঘোষণা প্রদান করেছেন।

পবিত্র কোরআন এবং হাদিসে ঝগড়া-বিবাদে জড়িত লোকদের মাঝে আপোষ-মীমাংসা বিধানে সহযোগীদের উচ্চ মর্যাদা এবং প্রদানের সুস্পষ্ট ঘোষণা প্রদান করা হয়েছে।

মহান আল্লাহ তাআলা বলেন, ‘তাদের অধিকাংশ শলা-পরামর্শ ভালো নয়; কিন্তু যে শলা-পরামর্শ দান-সহযোগিতা করতে কিংবা সৎ কাজ করতে অথবা মানুষের মধ্যে সুসম্পর্ক বা সন্ধিস্থাপনে করে তা স্বতন্ত্র। আল্লাহর সন্তুষ্টির জন্য যে একাজ করে, আমি তাকে বিরাট প্রতিদান দেব।’ (সুরা নিসা : আয়াত ১১৪)

হাদিস পাকে প্রিয় নবী হযরত মুহম্মদ (সা.) ঝগড়া-বিবাদ মিমাংশাকারীর জন্য ঘোষণা -

হযরত আবু দারদা (রা.) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘আমি তোমাদেরকে রোজা, নামাজ ও দান-সহযোগিতার চেয়ে উত্তম কাজের সংবাদ দেব না? তারা (সাহাবায়ে কেরাম) বললেন, ‘হ্যাঁ’, তিনি বললেন, তাহলো- মানুষের মধ্যে ঝগড়া-বিবাদের মিমাংশা করা। মানুষের মাঝে ঝগড়া-বিবাদ ও বিপর্যয় সৃষ্টি করা মারাত্মক সর্বনাশা কাজ।’ (তিরমিজি, আবু দাউদ)

উল্লেখিত আয়াত এবং হাদিসের আলোকে বুঝা যায়, পরস্পরের মাঝে বিরাজমান ঝগড়া-বিবাদ মিমাংশায় রয়েছে সাওয়াব এবং পুরস্কার।

সমাজে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা নিঃসন্দেহে উত্তম ও ইবাদতের কাজ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে সমাজের প্রতিটি পর্যায়ে পরস্পরকে সব ধরনের ঝগড়া-বিবাদ-দ্বন্দ্ব-কলহ থেকে বিরত থাকার এবং বিরত রাখার তাওফিক দান করুন।

ঝগড়া-বিবাদ ঘটলে তা সমাধানে এগিয়ে আসার এবং ঘোষিত পুরস্কার লাভের তাওফিক দান করুন। সুন্দর ও শান্তিপূর্ণ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনের তাওফিক দান করুন। `আমিন, আল্লাহুম্মা আমিন`।

ডেইলি বাংলাদেশ/আরএজে

শিরোনাম

শিরোনামরাঙ্গামাটির বাঘাইছড়ির ঘটনা তদন্তের পর দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা: চট্টগামে সিইসি, নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেবে ইসি শিরোনামক্রাইস্টাচার্চ হামলা: মরদেহ হস্তান্তর চলছে; এখনো কোনো বাংলাদেশির মরদেহ হস্তান্তর হয়নি শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি কাল শিরোনামকুমিল্লায় হত্যা মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষে আবেদন শিরোনামনর্দ্দায় সড়ক দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, সুপ্রভাত পরিবহনের লাইসেন্স বাতিলের আশ্বাস শিরোনামরাঙ্গামাটি বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুরশে কান্তি তঞ্চঙ্গ্যা দুর্বৃত্তের গুলিতে নিহত শিরোনামরাজধানীর প্রগতি স্মরণীতে সড়ক দূর্ঘটনায় বিইউপির ছাত্র নিহত