Alexa বিদায় মাসাকাদজা

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

বিদায় মাসাকাদজা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:২০ ২১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০১:২১ ২১ সেপ্টেম্বর ২০১৯

জয়ের আবিরে রঙিন হয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন হ্যামিল্টন মাসাকাদজা। ব্যাট হাতে দারুণ পারফর্ম করে আফগানিস্তানের বিপক্ষে দলকে দারুণ এক জয় এনে দিয়েছেন তিনি। তার ৭১ রানের ঝড়ো ইনিংসে ভর করেই ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রথম জয় পেল জিম্বাবুয়ে। আর মাসাকাদজার সঙ্গেই টুর্ণামেন্ট থেকেও বিদায় নিল আফ্রিকার দলটি। 

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে আফগানদের করা ১৫৫ রান ৩ বল আগেই মাত্র ৩ উইকেট হারিয়ে টপকে যায় মাসাকাদজারা।

২০০১ সালে হারারেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৮ বছর বয়সে অভিষেক। ম্যাচের দ্বিতীয় ইনিংসেই ডানহাতি ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা খেললেন ১১৯ রানের ইনিংস। ক্রিকেট বিশ্বে সাড়া পড়ে গিয়েছিল তখন। কারণ ওই সেঞ্চুরির মধ্য দিয়েই টেস্টের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হয়েছিলেন মাসাকাদজা। যেটি পরবর্তীকালে ভেঙে দেন বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল। 

শুরুর এই ধারা যদিও পরে ধরে রাখতে পারেননি মাসাকাদজা। কিন্তু নিঃসন্দেহে জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসের সেরাদের একজন তিনি। আর গতকাল জিম্বাবুইয়ানদের অন্যতম সেরা তারকা মাসাকাজদার আন্তর্জাতিক অধ্যায় শেষ হলো। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় বলেছেন এই ওপেনার।

বাংলাদেশের মাটিতে চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আগেই ৩৬ বছর বয়সী মাসাকাদজা অবসরের ঘোষণা দেন। তার আশা ছিল শেষটা রাঙাবেন ট্রফিতে। কিন্তু ফাইনালে উঠতে পারেননি জিম্বাবুয়ে। কিছুটা আক্ষেপ নিয়ে তাই বিদায় বলতে হচ্ছে অধিনায়ক মাসাকাদজাকে।

টেস্ট ও ওয়ানডে অভিষেক দেশের মাটিতে হলেও টি-টোয়েন্টির শুরুটা মাসাকাজদার হয়েছিল বাংলাদেশে। ২০০৬ সালে খুলনায় টাইগারদের বিপক্ষে খেলেছিলেন কুড়ি ওভারের প্রথম ম্যাচ। শেষটা হলো চট্টগ্রামে। ১৮ বছরের জিম্বাবুয়ের জার্সি গায়ে ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে এবং ৬৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাসাকাদজা। সমান ৫টি করে সেঞ্চুরির রয়েছে টেস্ট ও ওয়ানডেতে। টেস্টে ৩০ গড়ে ২২২৩  (দেশের হয়ে চতুর্থ সর্বাধিক), ওয়ানডেতে ২৭ গড়ে ৫৬৫৮ (দেশের পক্ষে চতুর্থ সর্বাধিক) আর টি-টোয়েন্টিতে ২৫.২৫ গড়ে দেশের পক্ষে সর্বোচ্চ ১৫৯১ রান (গতকালের ম্যাচ পর্যন্ত) করেছেন মাসাকাদজা।

ডেইলি বাংলাদেশ/আরএ