.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৯ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

জয়ের জন্য শর্টকাট উপায় নেই: মাশরাফী

ক্রীড়া প্রতিবেদক

 প্রকাশিত: ১১:৪৩ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:৫৯ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিপিএলের পঞ্চম আসরের মত এবারো ব্যর্থতার ভিড় ঠেলে এগোচ্ছে রংপুর রাইডার্সকে। ৫ ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পাওয়া দলটি গত আসরে প্রথম ছয় ম্যাচে জিতেছিলো মাত্র তিনটিতে। আর সেই দৃষ্টান্ত থেকেই দলের ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা করছেন অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

যদিও এই ঘুরে দাঁড়ানো সহজ কোনো কাজ নয়, মাশরাফী সেটি অকপটে স্বীকার করেছেন। ‘ফাইট ব্যাক’ করতে হলে মানসিক দৃঢ়তার প্রতি গুরুত্ব দিতে হব।

তিনি বলেন, গত বিপিএলে আমরা ৬ ম্যাচের ৩টিতে জিতে শুরু করেছিলাম। যেটা বললাম, ঘুরে দাঁড়ানো কঠিন তো অবশ্যই। তবে গতবারও আমাদের এভাবেই খেলতে হয়েছে পুরো টুর্নামেন্টে। এখন আমাদের মানসিকভাবে খুব শক্তিশালী হতে হবে।

একইসঙ্গে শারীরিকভাবে ফিট থাকার উপরও গুরুত্ব আরোপ করছেন মাশরাফী। জানিয়েছেন, শিরোপা ধরে রাখার ক্ষেত্রে এখন সংক্ষিপ্ত কোনো উপায় নেই, ‘যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নেয়ার শক্তি থাকতে হবে। পাশাপাশি শারীরিকভাবে ফিট থাকতে হবে। সমন্বয় থাকতে হবে। শর্টকাট কোনো উপায় নেই। আমাদের শতভাগ ক্রিকেট খেলতে হবে।

গত দুটি ম্যাচে রংপুর হেরেছে জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে। এমন হারে দলের মনোবল ভেঙে যাওয়াই স্বাভাবিক। তার উপর যদি শক্তপোক্ত দল গড়েও হয় এমন অবস্থা! 

মাশরাফী বলেন, অবশ্যই কঠিন। বিশেষ করে টানা দুটি ম্যাচ এভাবে হারলে তো আরো কঠিন। দুটো ম্যাচই আমাদের জেতা উচিত ছিল। পরপর এভাবে হারলে ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে যায়। আসলে এখান থেকে বের হওয়ার শর্টকাট কোনো উপায় নেই। সামনের ম্যাচে অবশ্যই কঠোর পরিশ্রম আর নিজেদের উজাড় করে দিয়ে চেষ্টা করতে হবে।

তিনি বলেন, কিছুই সহজ নয়, তবে একটা জয় হয়তোবা দলের ছন্দ বদল করতে পারে। গত আসরেও আমরা ছয় ম্যাচের তিনটা জিতেছিলাম। যদি পরের ম্যাচটা জিতি, এবার আমাদের ছয় ম্যাচের তিনটায় জয় হবে। আসলে টি-টোয়েন্টিতে আমরা ছন্দটা ধরতে পারছি না। বিশেষ করে খুবই প্রয়োজনীয় মুহূর্তে।

ডেইলি বাংলাদেশ/আরএস/এমআরকে