.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৭ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

জয়পুরহাটে আলুতে সাফল্য

জয়পুরহাট প্রতিনিধি

 প্রকাশিত: ১৬:৫৩ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:৫৩ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আলু চাষে দেশের দ্বিতীয় বৃহত্তর উৎপাদনশীল জেলা জয়পুরহাট। এবারেও আলু চাষে সাফল্য, চাষাবাদের পরিমাণ ৪০ হাজার হেক্টর জমি। চলতি রবি চাষ মৌসুমে জেলায় মোট ৩৯ হাজার ৯৭৫ হেক্টর জমিতে চাষ করা হয়েছে একাধিক প্রজাতির আলু। জেলার সদরে ৬৫৫০, পাঁচবিবি ৬৪৭৫, কালাই ১২১৫০, ক্ষেতলাল ৯০০০ এবং জেলার আক্কেলপুর উপজেলায় ৫৭০০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। এরইমধ্যে কিছু কিছু জমির আলু উঠতে শুরু করেছে। এ মৌসুমে চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৭ হাজার ৯৫০ হেক্টর। লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ৩৯ হাজার ৯৭৫ হেক্টর। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ লাখ ৯৬ হাজার ৯৫০ মেট্রিক টন।

কালাই ও ক্ষেতলাল উপজেলার আলু চাষি বাবু ও আব্দুল মতিন বলেন, এ চাষ মৌসুমে আলু চাষে ফলনের হার যে মাত্রায় দেখা দিয়েছে তাতে করে প্রতি বিঘায় ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হলেও ১২ থেকে ১৫ হাজার টাকা লাভ থাকবে। 

জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় বলেন, দেশে আলু উৎপাদনের মধ্যে জয়পুরহাট জেলা দ্বিতীয় অবস্থানে আছে। ক্রমান্বয়ে চাষাবাদ, উৎপাদন ও উৎপাদনের লক্ষ্যমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ফলে আলু চাষে কৃষক দিন দিন আগ্রহী হয়ে উঠছে। 

ডেইলি বাংলাদেশ/জেডএম