জ্বলজ্বল করে চকলেট, রহস্য জানালেন উদ্ভাবক

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩১ ১৪২৭,   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

জ্বলজ্বল করে চকলেট, রহস্য জানালেন উদ্ভাবক

মজার খবর ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ৭ জুন ২০২০   আপডেট: ১৮:৫৭ ৭ জুন ২০২০

চকলেটে লাইটের মতো জ্বলজ্বল করছে। ছবি: সংগৃহীত

চকলেটে লাইটের মতো জ্বলজ্বল করছে। ছবি: সংগৃহীত

চকলেট লোভনীয় খাবার। শুধু শিশুদের জন্য লোভনীয় নয়, চকলেটের প্রতি দুর্বলতা অনুভব করেন নারীরাও। বাদ নেই পুরুষদের আকর্ষণও। তাই চকলেট বাণিজ্য সবসময় রমরমা। চকলেটের নানা দিক নিয়ে গবেষণা করা হয়। সেই গবেষণার মিছিলে যোগ দিয়ে তাক লাগিয়েছেন এক তথ্য প্রযুক্তি কোম্পানির মালিক স্যামি ক্যারাকার। তার উদ্ভাবন করা জ্বলজ্বলে চকলেট বেশ সাড়া ফেলেছে। 

পেশায় স্যামি ক্যামকার প্রযুক্তিবিদ হলেও খাবার নিয়ে গবেষণা করা তার শখ। নানা খাবার নিয়ে গবেষণা করেছেন। তার অংশ হিসেবে বিশেষ  কোনো উপাদান ছাড়াই চকলেট বানিয়েছেন তিনি। যা প্রিজমের মতো জ্বলে। ওই চকলেটটির আকৃতি মাশরুম আকারের। 

জ্বলজ্বল করা চকলেট সম্পর্কে জানালেন স্যামি ক্যামকার। তিনি জানান, প্রথমে থ্রিডি প্রিন্টার দিয়ে চকলেটের ছাঁচ বানিয়েছেন। পরে শুধু চকলেটকে বিভিন্ন তাপমাত্রায় দ্রবীভূত ও ঠান্ডা করেন। একে ভ্যাকুয়ামের একটি প্রকোস্টে রেখে দিয়েছেন লাইটের মতো উজ্জ্বলতা। এর আগে ক্যান্ডির উপর এ উজ্জ্বলতা পরীক্ষা করেছিলেন তিনি।

কিন্তু ক্যান্ডি প্রকৃতিগতভাবেই শক্ত।তাই সহজভাবে সফল হন। আরো কঠিন কিছু করার ইচ্ছা পোষণ করেন তিনি। তাই নরম চকলেটের ওপর লাইটের উজ্জ্বলতা স্থাপন করে সবাইকে চমকে দেন তিনি। এ চকলেটকে তিনি ম্যাজিক চকলেট বলে অভিহিত করছেন।

তিনি আরো জানান, চকলেটে লাইটের মতো উজ্জ্বলতা যে কেউ করতে পারে। এতে আলাদা কোনো আবরণ লাগে না। এমনকি, আলাদা কোনো উপাদান ব্যবহার করতে হয় না। এটি নিজেই নিজের রঙ তৈরি করতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ