Alexa জেলখানায় সবজি চাষ করেন সেই ধর্মগুরু!

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৪ ১৪২৬,   ১৯ মুহররম ১৪৪১

Akash

জেলখানায় সবজি চাষ করেন সেই ধর্মগুরু!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:১৯ ২৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৬:১৩ ২৬ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বহুল আলোচিত সিরসা ডেরার প্রধান গুরমিত রাম রহিম সিং নানা অপকর্মের জন্য এখন জেলে বন্দি জীবন কাটাচ্ছেন। আর সেখানে সবজি চাষ করে আয় করেছেন ১৮ হাজার রুপি। এর ফলে তার ওজনও ১৫ কেজি কমে গেছে। 

ভারতের সুনারিয়া জেলে ‘বাবা’ হিসেবে পরিচিত সাবেক এই ধর্মগুরু ধর্ষণ ও হত্যার দায়ে দুই বছর ধরে বন্দি। তার ৫০তম জন্মদিন পালনের কয়েকদিন পরই গ্রেফতার করা হয়। পাঁচকুলার সিবিআই আদালত তাকে ২০ বছরের জেল দেয়।

সুনারিয়া জেলে বহু স্তর বিশিষ্ট নিরাপত্তার মধ্যে তাকে রাখা হয়েছে। আধা সামরিক বাহিনীর সদস্যরা এই ধর্মগুরুর নিরাপত্তায় কাজ করছেন। সার্বক্ষণিক চলছে প্রহরা। তাকে নিয়মিত কয়েদিদের কয়েদখানা থেকে কিছুটা দূরে পরিষ্কার-পরিচ্ছন্ন একটি বিশেষ জেলে রাখা হয়েছে।    

এ বিষয়ে নজরদারি করেন এমন একজন সিনিয়র কর্মকর্তা জানান, তিন কিলোমিটার ব্যাসার্ধের এই জেলটি পরিষ্কার-পরিচ্ছন্ন। সেখানে সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। অনেকদিন ধরেই এখানে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। 

এদিকে রাম রহিমকে জেলে ঢোকানোর পর তার পালিত কন্যা হানিপ্রিত কখনো সাক্ষাৎ করেননি। তবে তার পরিবারের সদস্যরা সপ্তাহে একবার দেখা করতে যান। তাদের কাছে রাম রহিম ময়লা কাপড় দিয়ে দেন, আর ধোয়া কাপড় নেন। 

জানা গেছে, প্রথমদিকে জেলের অন্ধকার সেল ও নিঃসঙ্গতা রাম রহিমের কাছে অসহনীয় ছিল। নিয়মিত স্বাস্থ্যগত সমস্যার অভিযোগ করেছেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়েছেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/জেডআর