জেনে নিন বৈরুত বিস্ফোরণের প্রধান কারণ অ্যামোনিয়াম নাইট্রেট সম্পর্কে

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

জেনে নিন বৈরুত বিস্ফোরণের প্রধান কারণ অ্যামোনিয়াম নাইট্রেট সম্পর্কে

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৯ ৫ আগস্ট ২০২০   আপডেট: ১৪:২৫ ৫ আগস্ট ২০২০

বিস্ফোরক অ্যামোনিয়াম নাইট্রেট

বিস্ফোরক অ্যামোনিয়াম নাইট্রেট

বৈরুত বন্দরের একটি গুদামে ছয় বছর ধরে কোনো নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট সংরক্ষিত ছিল। আফ্রিকায় চালান দেয়ার জন্য এগুলো বৈরুত বন্দরে রাখা হয়েছিল। এমনটিই জানিয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তা প্রধান আব্বাস ইব্রাহিম।

তবে এই ভয়াবহ বিস্ফোরক সংরক্ষিত করা ‘অগ্রহণযোগ্য’, বলে জানিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন। এরইমধ্যে রাষ্ট্রপতির বাসভবনে আয়োজিত জরুরি সভা শেষে প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানান, এই বিস্ফোরণের জন্য দায়ীদের চিহ্নিত করতে তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

চলুন এবার জেনে নিই ভয়াবহ বিস্ফোরক অ্যামোনিয়াম নাইট্রেট সম্পর্কে-

অ্যামোনিয়াম নাইট্রেট একটি উচ্চ নাইট্রোজেন। যা সবচেয়ে বেশি ব্যবহার হয় সার এবং বিভিন্ন বিস্ফোরক তৈরিতে। এটি জনপ্রিয় শিল্প বিস্ফোরক  এএনএফও এর প্রধান উপাদান।

আগুনের সংস্পর্শে এলে এটি অত্যন্ত সক্রিয় বিস্ফোরক হিসেবে কাজ করে। আর বিস্ফোরিত হলে অ্যামোনিয়াম নাইট্রেট থেকে নাইট্রোজেন অক্সাইড এবং অ্যামোনিয়ার মত বিষাক্ত গ্যাসও নির্গত হতে পারে।

অ্যামোনিয়াম নাইট্রেট এতোটাই ভয়াবহ যে, এর অপব্যবহারের সম্ভাব্যতার বিষয়ে উদ্বেগের কারণে অনেক দেশ এর ব্যবহার বন্ধ করে দিচ্ছে।

যেহেতু এটি অত্যন্ত দাহ্য পদার্থ, অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ করে রাখার জন্য কঠোর নিয়ম মেনে চলতে হয়। বিশেষ করে মজুদ করার জায়গাকে এমনভাবে নিরাপদ করতে হয় যেন আগুন না লাগে। এছাড়া লক্ষ্য রাখতে হয় যেন কোনো নালা বা ড্রেইনে অ্যামোনিয়াম নাইট্রেট জমা হয়ে বিস্ফোরণের ঝুঁকি তৈরি না করতে পারে।

ডেইলি বাংলাদেশ/জেএস/টিআরএইচ