Alexa জেনে নিন জাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

জেনে নিন জাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৭ ১২ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল এবং আজকে আমাদের পরীক্ষা পরিচালনা কমিটির মিটিং ছিল। মিটিংয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। অতি দ্রুত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে এই সময়সূচি প্রকাশ করা হবে।

তিনি জানান, ২২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে। এদিন গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ভর্তি পরীক্ষা হবে। ২৩ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) অবশিষ্ট এবং  ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি), ২৪ সেপ্টেম্বর  ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ২৫ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটের অবশিষ্ট এবং ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ), ২৬ সেপ্টেম্বর ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট), ২৯ সেপ্টেম্বর  ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ব্যতিত), ৩০ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের অবশিষ্ট,  ‘সি১’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) এবং ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) এবং সর্বশেষ ১ অক্টোবর ‘বি’ ইউনিটের (সমাজ বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, এবারো ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফট শুরু হবে সকাল ০৯ টায় আর শেষ হবে সকাল ১০ টায়, ২য় শিফট সকাল ১০টা ২৫মিনিটে শুরু হয়ে শেষ হবে ১১টা ২৫মিনিটে। ৩য় শিফট দুপুর ১১টা ৫০মিনিটে শুরু হয়ে শেষ হবে ১২টা ৫০মিনিটে, ৪র্থ শিফট দুপুর ১টা ৫০ মিনিটে শুরু হয়ে শেষ হবে ২টা ৫০মিনিটে, ৫ম শিফট দুপর ৩টা ১৫ মিনিটে শুরু হবে শেষ হবে বিকেল ৪টা ১৫ মিনিটে, ৬ষ্ট শিফটে বিকেল ৪টা ৪০ মিনিটে শুরু হয়ে শেষ হবে ৫টা ৪০ মিনিটে।

প্রসঙ্গত, এ বছর ১৮৮৯ আসনের বিপরীতে লড়বে তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। ফলে প্রতি আসনের জন্য ভর্তি যুদ্ধে অবতীর্ণ হবে ১৯১ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য (www.ju-admission.org)ওয়েবসাইট থেকে জানা যাবে।

ইউনিট ভেদে সবচেয়ে বেশি প্রতিযোগিতা হবে ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ)। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৫৮৪ জন ভর্তিচ্ছু। অপরদিকে সবচেয়ে কম প্রতিযোগিতা হবে  ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ)। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১০৪ জন ভর্তিচ্ছু।

ডেইলি বাংলাদেশ/জেডএম