Alexa জেনে নিন অন্যের টাকা দিয়ে হজ করা যাবে কি না 

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

জেনে নিন অন্যের টাকা দিয়ে হজ করা যাবে কি না 

মোহাম্মদ মামুন কবীর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৪ ২১ জুলাই ২০১৯   আপডেট: ১২:১১ ২১ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হজ মুসলমানদের জন্য একটি আবশ্যকীয় ইবাদত। এটি ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভ। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ সম্পাদন করা ফরজ। আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধারিত সময়।  

সামর্থবান প্রত্যেক মুমিন বান্দার জন্য অতি তাড়াতাড়ি হজ সম্পন্ন করা জরুরি। মুমিন বান্দাকে দ্রুততম সময়ে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার সান্নিধ্যে পৌঁছে দেয়ার অন্যতম ইবাদত হচ্ছে ‘হজ’।  

হজ যেমন মুমিন বান্দাকে আল্লাহর সান্নিধ্যে পৌছে দেয় তেমনি হজ মুসলিম উম্মাহকে এক পোশাক তথা ইহরামের সাদা পোশাকে আল্লাহর হুকুম পালনে তারই পথে কাজ করার জন্য ঐক্যবদ্ধ ও শক্তিশালী মহাজাতিতে পরিণত করে দেয়।

মুমিন বান্দাকে সঠিক আক্বিদা বিশ্বাস, সঠিক পদ্ধতি ও একনিষ্ঠ নিয়তের মাধ্যমে হজ সম্পাদন করতে হবে। থাকতে হবে নির্ভেজাল ও শিরকমুক্ত।

জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান আপনার জিজ্ঞাসায় সরাসরি বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এক দর্শক প্রশ্ন করেন, একজন ব্যক্তি নামাজ পড়েন না; কিন্তু একজন লোক হজে যাবে, তার টাকা তিনি দিতে চাইছেন। এখন ওই লোকের টাকা নিয়ে হজ করা কি ঠিক হবে বা হজ হবে কি না?

এ প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ। 

তিনি বলেন, ওই ভাই যদি তাকে হাদিয়া বা উপহার হিসেবে টাকা দিয়ে থাকেন, তাহলে তার জন্য ওই টাকা গ্রহণ করাও জায়েজ এবং ওই টাকা দিয়ে হজ করাও তার জন্য জায়েজ রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকে

Best Electronics
Best Electronics