ইলিশ শিকারে ব্যস্ত মীরসরাইয়ের জেলেরা

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

ইলিশ শিকারে ব্যস্ত মীরসরাইয়ের জেলেরা

 প্রকাশিত: ১০:৫০ ২ নভেম্বর ২০১৮   আপডেট: ১০:৫০ ২ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নিষেধাজ্ঞা শেষে মীরসরাইয়ের জেলেরা আবার মাছ শিকারে ব্যস্ত হয়ে পড়েছেন। উপজেলার কয়েক হাজার জেলে এখন ইলিশ শিকারে ব্যস্ত। এরইমধ্যে নিষেধাজ্ঞার অবসর সময়ে জাল নৌকাসহ মাছ ধরার বিভিন্ন উপকরণ মেরামত করে নিয়েছেন। 

উপজেলার সাহেরখালী, মঘাদিয়া উপকূল, মুহুরীর মোহনা, সন্দ্বীপ চ্যানেলে এখন কয়েক হাজার জেলে ব্যস্ত ইলিশ শিকারে।  গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ছিল ইলিশের ভরা প্রজনন মৌসুম।

এ ২২ দিন সারা দেশের পাশাপাশি মীরসরাই ও ফেনী নোয়াখালীর মোহনা মুহুরী এলাকায় ইলিশসহ সব ধরনের প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা থাকায় জেলেরা সরকারি সামান্য সহযোগিতায়  বেশ কষ্টেই দিনাতিপাত করেছে। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাত করণ ও বিক্রি ছিল নিষিদ্ধ। 

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, আশ্বিন মাসের বড় পূর্ণিমার আগের চারদিন, পূর্ণিমার দিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশের প্রজনন সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ এসে মুহুরীর মোহনায় ডিম ছাড়ে। একটি বড় ইলিশ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। বেশি ইলিশ উৎপাদনের লক্ষ্যে নির্বিঘ্নে যাতে মা ইলিশ ডিম ছাড়তে পারে সে জন্যই ইলিশসহ সব ধরনের প্রজাতির মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে মীরসরাই, সোনাগাজী এলাকায় নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

মীরসরাই উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুর রহমান বলেন, ইলিশের প্রজনন মৌসুমের নির্ধারিত সময় শেষ হয়েছে এখন থেকে মাছ শিকারে কোনো বাধা নেই। তবে এরপরও জাটকার বিষয়ে কোনো ছাড় দেয়া হবেনা । তাই সব জেলেকে জাটকা ধরার উপর সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ