জীবনে জুয়াড়ির প্রস্তাব লুকানোর চেয়েও বড় যে ভুল করেছেন সাকিব

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

জীবনে জুয়াড়ির প্রস্তাব লুকানোর চেয়েও বড় যে ভুল করেছেন সাকিব

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১০ ২৯ মে ২০২০   আপডেট: ১৮:১৮ ২৯ মে ২০২০

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

জুয়াড়ির প্রস্তাব গোপন রাখার অভিযোগে গত অক্টোবরে সাকিব আল হাসানকে সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি। অনেকেই মনে করেন সাকিবের জীবনে এটাই সবচেয়ে বড় ভুল। তবে টাইগার অলরাউন্ডার নিজেই মনে করেন, জীবনে এর চেয়েও বড় ভুল করেছেন তিনি। 

সম্প্রতি চ্যানেল টুয়েন্টিফোরের অনুষ্ঠান স্পোর্টস টুয়েন্টিফোরে জীবনের সবচেয়ে বড় ভুল সম্পর্কে সাকিবের কাছে জানতে চাওয়া হয়। সেখানে ২০১২ সালের এশিয়া কাপে বাংলাদেশকে জেতাতে না পারাই সবচেয়ে বড় ভুল হিসেবে উল্লেখ করেন সাকিব।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমবারের মতো এশিয়া কাপ ফাইনালে পাকিস্তানের বিপক্ষে নেমেছিল বাংলাদেশ। সেই ম্যাচে পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ২৩৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে একটা সময় পর্যন্ত বেশ ভালো অবস্থানে ছিল টাইগাররা। ম্যাচটিতে দলীয় ১৭৯ রানের মাথায় ব্যক্তিগত ৬৮ রানে আইজাজ চিমার বলে বোল্ড হন সাকিব। শেষ পর্যন্ত মাত্র ২ রানে হেরে যায় বাংলাদেশ, মাঠেই কান্নায় ভেঙ্গে পড়েন সাকিব-মুশফিক-নাসিররা। 

নিজের ভুলের ব্যাপারে সাকিব বলেন, ‘আমার ভুলের সংখ্যা তো এত বেশি যে কোনটা রেখে কোনটা বলব সেটাই চিন্তার বিষয়। ২০১২ সালের এশিয়া কাপ ফাইনালটা আমাদের জেতার খুব বড় একটা সুযোগ ছিল। ম্যাচটা আমিই জিতিয়ে আসতে পারতাম। ম্যাচের অমন পর্যায়ে আউট হওয়াটাই আমার মনে হয় এখন পর্যন্ত জীবনের সবচেয়ে বড় ভুল।’ 

২০১২ এশিয়া কাপ ফাইনালে সাকিবসাবেক টাইগার অধিনায়ক আরো বলেন, ‘অধিনায়ক হিসেবেও আমার সিদ্ধান্তে অনেক ভুল আছে। অধিনায়কত্ব নিয়ে আমি খুব বেশি ভাবি না। কারণ আমি মনে করি আমার উদ্দেশ্য কতটা সঠিক ছিল সেটাই বেশি গুরুত্বপূর্ণ। আমার উদ্দেশ্য যদি লক্ষ্য অর্জনের ক্ষেত্রে সঠিক থাকে কিন্তু প্রয়োগে ভুল হয় তাহলে আমি হতাশ নই। কিন্তু খারাপ উদ্দেশ্য নিয়ে খারাপ সিদ্ধান্ত নিলে খারাপ লাগবে।’ 

ডেইলি বাংলাদেশ/এএল