জুভেন্টাসে রোনালদোর পর এবার কি জিদান

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

জুভেন্টাসে রোনালদোর পর এবার কি জিদান

 প্রকাশিত: ১৭:৫৯ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ১৮:১৪ ১৮ জুলাই ২০১৮

জিদান ও রোনালদো

জিদান ও রোনালদো

বেশি না হলেও অল্প সময়ও নয়, মাত্র আড়াই বছর। এর মধ্যেই বিশ্ব ফুটবলপ্রেমীদের মোহিত করে রেখেছিল জিনেদিন জিদান ও ক্রিস্তিয়ানো রোনালদো জুটি। জিদান-রোনালদো জুটির কাঁধে চেপে রিয়াল মাদ্রিদ উঠে সাফল্যের শিখরে। ঘরে তুলেছে অবিশ্বাস্য সব জয়।

তারা জিতেছে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। কিন্তু রিয়ালের সেই সুখের ঘর ভেঙে গেছে। ভেঙে গেছে জিদান-রোনালদো জুটি। দুজনেই চলে গেছেন রিয়াল থেকে। লিবারতাদ ডিগিটালের খবর, শিগগিরই আবার জুটি বাঁধতে যাচ্ছেন জিদান-রোনালদো!

রোনালদো এরই মধ্যে জুভেন্টাসে যোগ দিয়েছেন। রোনালদোর পথ অনুসরণ করে জিদানও নাকি যোগ দিতে যাচ্ছেন জুভেন্টাসে!

স্পেনের মাদ্রিদ ভিত্তিক অনলাইন দৈনিক লিবারতাদ ডিজিটাল অন্তত দাবি করেছে তেমনটাই। তবে কোচ হিসেবে নয়, জিদান নাকি নিজের সাবেক ক্লাব জুভেন্টাসে যোগ দিচ্ছেন পরামর্শকের ভূমিকায়। কোচিং ক্যারিয়ারের শুরুতেই যিনি পেয়েছেন স্বপ্নময় সাফল্য, আড়াই বছরেই রিয়ালকে জিতিয়েছেন ৯টি শিরোপা।

জায়গা করে নিয়েছেন ক্লাব রিয়ালের ইতিহাসে সবচেয়ে সফল কোচদের তালিকার  দ্বিতীয় স্থানে। সেই জিদান কোচের ভূমিকা বাদ দিয়ে পরামর্শক হবেন! গুঞ্জনটি যেহেুত জুভেন্টাসকে জড়িয়ে, তাই একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ, এই জুভেন্টাসের সঙ্গে জিনেদিন জিদানের সম্পর্কটা গভীর। এই জুভেন্টাসের জার্সি গায়েই বিশ্ব ফুটবলের আকাশে প্রস্ফুটিত হয় জিদান নামের ফুল।

ইতালির এই ক্লাবটিতে দীর্ঘ ৫টি বছর কাটিয়ে ছিলেন জিদান। খেলোয়াড়ী জীবনে জিদানের যত অর্জন-সাফল্য, তার বেশির ভাগই জুভেন্টাসে থাকার সময়টাতে। ক্যারিয়ারে মোট ৩ বার ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন। তার দুবারই জিতেছেন জুভেন্টাসে থাকতে। একবার জিতেছেন রিয়াল মাদ্রিদে থাকাকালে।

এই জুভেন্টাসে থাকাকালেই ফ্রান্সের হয়ে জেতেন ১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা। এ ছাড়া জুভেন্টাসের হয়ে জেতেন ৬টি শিরোপা। সেই জুভেন্টাস ছেড়ে ২০০১ সালে রিয়ালে পাড়ি জমান বটে, তবে তার হৃদয়ে ঠিকই বিশেষ একটা জায়গা নিতে থাকে জুভেন্টাস। জিদানের হৃদয়ে জুভেন্টাস-প্রীতিটা আছে এখনো। থাকবে আজীবন।

শুধু জিদানের হৃদয়েই নয়, তুরিনের ওল্ড লেডি’রাও পরম মমতায় মনে রেখেছে প্রিয় জিজুকে। এখনো জুভেন্টাসের ড্রেসিংরুমসহ প্রতিটা দেওয়ালে দেওয়ালে টাঙ্গানো রয়েছে খেলোয়াড় জিদানের ছবি। এখনো জুভেন্টাস কর্তৃপক্ষ নিজ দলের খেলোয়াড়দের উজ্জীবিত করতে শোনায় জিদানের গল্প।

যার গল্প-ইতিহাস বলে আর দেওয়ালে টাঙ্গানো ছবি দেখিয়ে নিজ দলের খেলোয়াড়দের উজ্জীবিত করা হয়, এবার নাকি সুযোগ এসেছে সেই জিদানকে সশরীরেই নিজ ঘরে তোলার। জুভেন্টাস নিশ্চিতভাবেই সুযোগটা কাজে লাগাতে চাইবে।

খবরটা সত্যি হলে জিদানও নিশ্চয় ‘না’ করবেন না। কারণ, জুভেন্টাসের প্রতি তার অগাধ ভালোবাসা তো আছেই, তার সঙ্গে এখন যোগ হয়েছে নতুন টানও। প্রিয় শিষ্য রোনালদো যোগ দিয়েছেন জুভেন্টাসে।

সব মিলে জিদান-রোনালদো জুটির পুর্নমিলনী দেখার স্বপ্ন ফুটবলপ্রেমীরা দেখতেই পারে। তবে সেজন্য অন্তত আগামী অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ লিবারতাদ ডিজিটালের দাবি জিদান পরামর্শকের ভূমিকায় সাবেক ক্লাব জুভেন্টাসে যোগ দেবেন অক্টোবরে। তাহলে এবার অপেক্ষার প্রহর গুনতেই হচ্ছে জিদান ভক্তদের।

ডেইলি বাংলাদেশ/সালি