Alexa ‘জীবন’ পেয়েছে মোনালিসা! (ভিডিও)

ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯,   আশ্বিন ২৯ ১৪২৬,   ১৪ সফর ১৪৪১

Akash

‘জীবন’ পেয়েছে মোনালিসা! (ভিডিও)

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৩ ২৬ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘মোনালিসা’ লিওনার্দো দ্য ভিঞ্চির অসাধারণ এক সৃষ্টি। ১৫০৩ সালে ইতালির ফ্লোরেন্স শহরে মোনালিসা আঁকা শুরু করেছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চি। এই ছবি এখনো রহস্য অনেকের কাছে। 

আর সেই রহস্যের পারদ এবার আরো একটু বেড়ে গেলো। কেননা লিওনার্দো দ্য ভিঞ্চির অপরুপ সৃষ্টি সেই ছবিটি এবার জীবন পেয়েছে। মোনালিসা মাথা, চোখ এবং মুখ নড়াচড়া করছে! আর এমনটা সম্ভব হয়েছে স্যামসাংয়ের এআই গবেষণা ল্যাবরেটরি ‘ডিপফেইক এআই’ প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে। 

তবে ডিপফেইক প্রযুক্তির ব্যবহারের ক্ষতি রয়েছে বলেও উদ্বেগও প্রকাশ করেছেন অনেকে। স্যামসাংয়ের অ্যালগরিদমটি ইউটিউব থেকে নেয়া সেলিব্রেটিদের ৭০০০ ছবির একটি পাবলিক ডেটাবেইজ দিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যেখানে ফেসিয়াল ফিচার এবং নড়াচড়া ম্যাপ করে ছবিকে জীবন্ত করে তুলে এই এআই ব্যবস্থাটি। এই প্রযুক্তি দিয়ে সালভাদর দালি, অ্যালবার্ট আইনস্টাইন, ফিয়োদর দস্তয়েভস্কি এবং মেরিলিন মনরো’র মতো ব্যক্তিরও স্থির চিত্র থেকে ভিডিও বানানো হয়েছে।

২০১৭ সালে একই ধরনের একটি ব্যবস্থা দেখিয়েছিলেন তেল আভিভ ইউনিভার্সিটির গবেষকরা। সেসময় এই প্রযুক্তিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা’র ভিডিও বানানো হয়েছিল। এবার স্যামসাংইয়ের গবেষক দলের পক্ষ থেকে স্বীকার করা হয়েছে যে, এই প্রযুক্তি অপব্যবহার করা যেতে পারে। কিন্তু ভালো কাজের শক্তি হিসেবেও এটি ব্যবহার করা যেতে পারে। যেমন পরিবারের মৃত ব্যক্তিদের স্মরণ করতে তাদের অবতার বানানো।

মোনালিসার নড়াচড়া করার ভিডিওটি:-

ডেইলি বাংলাদেশ/টিএএস