Alexa জীবনে সফলতা পেতে ছয়টি ব্যর্থতার স্বাদ অবশ্যই নিন

ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৬ ১৪২৬,   ১৩ রবিউস সানি ১৪৪১

জীবনে সফলতা পেতে ছয়টি ব্যর্থতার স্বাদ অবশ্যই নিন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৬ ১৯ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সফলতা সবারই কাম্য। তবে সফলতা কখনো সহজে আসে না। আর না সফলতা অর্জনের কোনো ফর্মুলা আছে। জীবনে ব্যর্থতাও থাকে। ব্যর্থতাকে ভয় পাবার কিছু নেই।

নিজের ব্যর্থতা ও ভুলগুলো থেকে যারা শিক্ষা নিতে পারেন, প্রকৃত পক্ষে তারাই হতে পারেন জীবনে সত্যিকারের সফল। প্রত্যেকটি ব্যর্থতাই আপনাকে অনেক বেশি অভিজ্ঞ ও সাহসী করে তুলতে পারে। যে মানুষটি জীবনে বারবার ব্যর্থ হয়ে সফল হয়েছেন, তিনি নিঃসন্দেহে অনেক বেশি অভিজ্ঞ। তাই সফলতা পেতে চাইলে জেনে নিন কোন ব্যর্থতার স্বাদগুলো আপনার চেখে দেখা উচিত-

সত্যিকারের ভালোবেসেও ব্যর্থতা
কাউকে খুব চাইলেন, খুব ভালবাসলেন, খুব চেষ্টা করলে সম্পর্কটি ধরে রাখার। কিন্তু তারপরও মিষ্টি মুহূর্ত গুলো ফসকেই গেলো হাত থেকে। সম্পর্কের ভাঙন আপনাকে ঠেলে দিল ব্যর্থতার অন্ধকারে। ভাবছেন এ থেকে আবার ভালো কী হতে পারে? সম্পর্কের ক্ষেত্রে পাওয়া এই ভীষণ কষ্টই আপনাকে শেখাবে নিজেকে ভালবাসতে এবং ভবিষ্যতে এমন ভুল আর না করতে।

পরীক্ষায় আশানুরূপ ফল না পাওয়া
পরীক্ষায় বাজে ফল জীবনে সকলেই কখনো না কখনো করেন। এই জিনিসটিই লেখাপড়ায় খুব সিরিয়াস হতে শেখায়। এমন অনেককেই দেখতে পাবেন যারা জীবনে কখনো অকৃতকার্য হবার পর লেখাপড়ায় অনেক ভালো হয়ে গেছেন। আর আশার চাইতেও অনেক ভালো ফল করেছেন।

হয়তো একটি বাজে চাকরি
একটি বাজে চাকরি করা বা চাকরি নির্বাচনে ভুল করা কিংবা চাকরি করতে গিয়ে ব্যর্থতা আমাদের বুঝতে শেখায় যে আসলেই জীবনে কোন কাজটি করতে চাই আমরা বা কোন কাজটিকে পেশা হিসাবে বেছে নিতে চাই।

একটি প্রিয় বন্ধুত্বের ব্যর্থতা
সম্পর্ক ব্যর্থ হয়ই, এটাই সম্পর্কের ধর্ম। সব সম্পর্কই চিরকাল টিকে থাকে না। তবে হ্যাঁ, একটি দারুণ বন্ধুত্বের ভাঙন জীবন সম্পর্কে আপনাকে যা শিক্ষা দিতে পারবে, সেটা আর কিছুতেই হয় না।

খুব করে কিছু একটা চেয়েও না পাওয়া
কখনো কখনো এমন হয়, কিছু একটা আমরা খুব করে চাই এবং সেটা পাবার জন্য প্রচন্ড পরিশ্রম করি। তবে কোনো একটা কারণে সেটা আর আমাদের পাওয়া হয়ে ওঠে না। এই ভীষণ ব্যর্থতা মারাত্মক কষ্ট দেয় ঠিকই, সঙ্গে এটাও শিখিয়ে যায় যে জীবনে চাইলেই সবকিছু পাওয়া যায় না।

কিছু সময়ের আর্থিক বিপর্যয়
আপনার আর্থিক সচ্ছলতা থাকুক বা না থাকুক, জীবনে একবার হলেও আর্থিক বিপর্যয় জিনিসটা খুবই জরুরি। এই বিষয়টি টাকার গুরুত্ব বুঝতে শেখায় এবং ভবিষ্যৎ পরিকল্পনা আরো সাবধানে করতে শেখায়।

ডেইলি বাংলাদেশ/এএ