Alexa জিয়ার বিচার সময়ের দাবি

ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

জিয়ার বিচার সময়ের দাবি

 প্রকাশিত: ২১:২৬ ২৭ আগস্ট ২০১৮   আপডেট: ২১:৩৪ ২৭ আগস্ট ২০১৮

স্মরণসভায় মনোরঞ্জন শীল গোপাল

স্মরণসভায় মনোরঞ্জন শীল গোপাল

বঙ্গবন্ধু হত্যার মূল নায়ক জিয়াউর রহমানের মরণোত্তর বিচার এখন জাতির সময়ের দাবি বলে মন্তব্য করেছেন এমপি মনোরঞ্জন শীল গোপাল। তিনি বলেছেন, বিএনপি-জামায়াত ৭৫ এর ১৫ আগস্ট যে কাজটি পারেনি তা ২০০৪ সালের ২১ আগস্ট প্রধানমন্ত্রীর জনসভায় গ্রেনেড হামলার মধ্য দিয়ে সম্পন্ন করতে চেয়েছিল।

সোমবার দশমাইল মোড়ে ইয়াসমীন ট্রাজেডির ২৩ বছর পূর্তি  উদযাপন ও নিহতদের স্মরণে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মনোরঞ্জন শীল বলেন, সেনাবাহিনীর অভ্যন্তরে একদল বিপথগামী সেনা অফিসার জাতির পিতাকে হত্যার ষড়যন্ত্র করছিলেন- এমন রিপোর্ট পেয়েও তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমান কোনো ব্যবস্থা গ্রহণ করেন নি। তিনি বলেছিলেন, হতে দেন, দেখতে দেন ও করতে দেন। তার এই উক্তিগুলোই প্রমাণ করে বঙ্গবন্ধু হত্যার মূল নায়ক ছিলেন জিয়াউর রহমান। 

তিনি বলেন, দিনাজপুরের সহজ-সরল মানুষগুলো ৯৫’র ইয়াসমিন ধর্ষণ ও হত্যার প্রতিবাদ করতে গিয়ে দেখিয়েছেন তাদের বাহুর জোড় কত। ঐক্যবদ্ধ আন্দোলনের ফলে আমরা যে বিচার পেয়েছি তা বিশ্বের ইতিহাসে বিরল। সেদিন পুলিশ সুপারকে আমি বলেছিলাম একজন মানুষ মারা গেছে। কিন্তু পুলিশ সুপার বলেছিলেন, না একজন পতিতা মারা গেছে। সেদিন যদি দিনাজপুরের মানুষ জেগে না উঠত তাহলে হয়তো অপরাধী পুলিশের বদলে আমার ফাঁসি হতো। যাদের কারণে সামু, কাদের, সিরাজ নিহত হয়েছেন, তাদের বিচার হওয়া উচিত।

তিনি আরো বলেন, বিএনপি এবং খালেদা জিয়ার প্রতিনিধি সে সময় দিনাজপুরে এসে সাধারণ মানুষের আট দফা দাবি মেনে নিলেও তারা তা বাস্তবায়ন করেনি। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মামলা প্রত্যাহারসহ নিহত ও আহতদের ক্ষতিপূরণ দিয়েছে।
 
সভায় ইয়াসমিন ট্রাজেডি স্মরণ পরিষদের আহবায়ক মোঃ মজিদুল ইসলাম মাস্টার সভাপতিত্ব করেন। এতে সঞ্চালনা করেন সুন্দরপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা হারেস আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও দৈনিক আজকের দেশবার্তা পত্রিকার সম্পাদক চিত্ত ঘোষ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দিন বাচ্চু, বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য মো. নুর ইসলাম নুরসহ অন্যরা।

ডেইলি বাংলাদেশ/জেডআর