Alexa জিরোপয়েন্টে কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘ প্রতিনিধি দল

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

জিরোপয়েন্টে কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘ প্রতিনিধি দল

 প্রকাশিত: ১২:৩৪ ২৯ এপ্রিল ২০১৮   আপডেট: ১২:৪৩ ২৯ এপ্রিল ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সফররত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল মিয়ানমার সীমান্তের তুমব্রু জিরো পয়েন্টের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেছেন। রোববার সকাল নয়টার দিকে তারা সেখানে যান।

২৬ সদস্যের প্রতিনিধিদলটি জিরো পয়েন্টে অবস্থান করা রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন। এ সময় তারা মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

রোহিঙ্গারা তাদের ওপর চালানো মিয়ানমার বাহিনীর নির্মম নির্যাতনের বর্ণনা তুলে ধরেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, জাতিসংঘ প্রতিনিধি দল রোববার সকাল ৯টার দিকে কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।

তিনি জানান, ওই ক্যাম্প ঘুরে দেখার পর তারা কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবিরে যাবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের দুর্দশার কথা শুনবেন।

পরিদর্শন শেষে কুতুপালং ক্যাম্পে সাংবাদিকদের সামনে তাদের ব্রিফ করার কথা রয়েছে।

এর আগে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে দুদিনের সফরে গতকাল শনিবার বিকেলে কুয়েত এয়ারলাইন্সের একটি বিমানে ইরাক থেকে সরাসরি কক্সবাজারে আসেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ জনসহ ৪০ সদস্যের প্রতিনিধি দলটি। তাদের নেতৃত্বে রয়েছেন পেরুর গুস্তাভো মেজা-চুয়াদ্রা, যিনি চলতি (এপ্রিল) মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

শনিবার রাতে ইনানীর হোটেল রয়েল টিউলিপে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে প্রতিনিধি দল।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ সময় রোহিঙ্গা সঙ্কটের একটি সার্বিক চিত্র তুলে ধরেন।
গত বছর অগাস্টে মিয়ানমারের রাখাইন থেকে নতুন করে রোহিঙ্গাদের ঢল শুরু হয়ার পর এই প্রথম জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছে।

ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে মিয়ানমার যাবে জাতিসংঘের এই প্রতিনিধি দলটি।

কক্সবাজারে সফরকারীদের সঙ্গে আছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সরকারি পদস্থ ও বিভিন্ন সংস্থার কর্মকর্তারা। আর প্রতিনিধি দলের ২৬ জনের মধ্যে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধিসহ ১০ জন স্থায়ী এবং পাচঁজন উপ-স্থায়ী প্রতিনিধি রয়েছেন।

গত বছরের আগস্টে উত্তরাঞ্চলের রাজ্য রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। অভিযানের মুখে ৭ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়নসহ পশ্চিমা বিশ্বের অভিযোগ, এই অভিযানের সময় মিয়ানমারের সেনাবাহিনী ‘জাতিগত নিধন’, ‘গণহত্যা’ ও ‘পদ্ধতিগত’ মানবাধিকার লঙ্ঘন করেছে। যদিও শুরু থেকেই মিয়ানমার অভিযোগ অস্বীকার করে আসছে। এরইমধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ সরকার চুক্তি করেছে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার হয়ে রোববারই তারা ঢাকার উদ্দেশে রওনা হবেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান।

ডেইলি বাংলাদেশ/এলকে

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩