Alexa জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লক্ষ্য যাদের ‘বি’ ইউনিট

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লক্ষ্য যাদের ‘বি’ ইউনিট

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৭ ১৫ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদে ভর্তিচ্ছুদের পরীক্ষা ১ অক্টোবর।

এই অনুষদে আছে অর্থনীতি, লোক প্রশাসন, নগর ও অঞ্চল পরিকল্পনা, ভূগোল ও পরিবেশ, সরকার ও রাজনীতি, নৃবিজ্ঞান বিভাগ।

‘বি’ ইউনিটে ভর্তি হতে হলে কি করবেন, কিভাবে প্রস্তুতি নেবেন ভর্তি পরীক্ষার জন্য। এ সম্পর্কে আরো কিছু জানাচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে মাস্টার্সের ছাত্র শফিকুল ইসলাম সুমন।    

নম্বর বন্টন:
এখানে মোট ৮০ নাম্বারের পরীক্ষা হয়।
বাংলা -১০
ইংরেজি-১৫
সাধারণ জ্ঞান-২৫
গণিত-১৫
মানসিক দক্ষতা (আইকিউ)-১৫

সর্বমোট এই ৮০ নাম্বারে পরিক্ষা হয়। এর মধ্যে ৫৬+ পেলেই মোটামুটি চান্স নিশ্চিত। অর্থনীতি পাওয়ার জন্য ৬৫+ পেলেই নিশ্চিত !

যেভাবে পড়বেন:
বাংলা-১০

এখানে বাংলা বেসিক বিষয়গুলো থাকে। প্রথমপত্রের গদ্য, পদ্য থেকে বেসিক প্রশ্ন আসে। আর ২য় পত্র থেকে ব্যাকরণের বেসিক প্রশ্ন আসে, যেগুলো আপনি কয়েদিন একটু সিস্টেম ওয়াইজ পড়লেই পারবেন। বাংলাতে বেস্ট প্রিপারেশন নিতে ফলো করতে পারেন ‘বাংলা বিচিত্রা’ বইটি।

ইংরেজি- ১৫
জাবির সব থেকে সহজ ইংরেজি প্রশ্ন করা হয় এই ইউনিটে। একেবারেই বেসিক ইংলিশ। ইংরেজি একটু ভালোভাবে পড়লেই পারবেন। কিন্তু কিছু ব্যতিক্রমধর্মী ইংলিশও থাকে যে টাইপের প্রশ্নগুলো বেশিরভাগ স্টুডেন্টই ভুল করে। তাই ভালোভাবে বুঝে তারপর উত্তর দিতে হবে। ইংরেজিতে বেস্ট প্রিপারেশন নিতে ‘English for Competitive Exam’ বইটি দেখতে পারেন।

সাধারণ জ্ঞান- ২৫
এখানকার সাধারণ জ্ঞানগুলো বেশিরভাগ আসে আইকিউ টাইপ, অর্থাৎ সামাজিক বিজ্ঞান টাইপ জিকে বেশি আসে। ক্লাস ৯-১০ এর সামাজিক বিজ্ঞানের মত, যাদের বেসিক ভালো তারা জিকে দেখলেই বুঝবেন এটার উত্তর কি! যেমন ধরুন, পরিবার, চাহিদা, যোগান, ভূগোল ইত্যাদি টপিকসের উপর প্রশ্ন থাকবে। যেকোনো সাধারণ জ্ঞানের বইয়ে আপনি এগুলো পাবেন। তবে ‘এমপিথ্রি’ বইটি ভালো কাজে দিতে পারে।

গণিত- ১৫
এই ইউনিটের সব থেকে সহজ অংশ এটি। এখানে এক কথায় বাচ্চাদের ম্যাথ আসে। যাদের ম্যাথের বেসিক ভালো তারা দেখলেই পারবেন, আর যারা একটু দুর্বল তারা একটু প্র্যাক্টিস করলেই পারবেন।

এখানে মূলত ক্লাস ৫-৮ এর ম্যাথ আসে। যেমন, আপনাকে বলবে, ৪০-৭০ পর্যন্ত কয়টি মৌলিক সংখ্যা আছে? নিচের কোনটি মূলদ/অমূলদ? গ.সা.গু, ল.সা.গু, পিতা, পুত্র, লাভ ক্ষতি, ভগ্নাংশ, লগ, গড় ইত্যাদি টপিকসের উপর প্রশ্ন আসে। তাছাড়া সব থেকে সুবিধাএখানের ম্যাথগুলো আইবিএ’র মতো ইংরেজিতে থাকে না, বাংলাতে থাকে।

মানসিক দক্ষতা (আইকিউ)- ১৫
আইকিউ হচ্ছে আপনার বুদ্ধি কতটুকু সেটা যাছাই করা। এটা আসলে পড়ার কিছু নেই। জাস্ট অপশন দেখে একটু মাথা খাটালেই হয়। তাও যত প্র্যাক্টিস করবেন তত পারবেন।

যেমন, ধরুন আপনাকে বললো যদি, BME=DOG হয় তবে, MLC কত? এখন আপনি একটা জিনিস ভাবেন। প্রথম ওয়ার্ডের B এর সঙ্গে দ্বিতীয় ওয়ার্ডের D দুই ব্যবধান। খেয়াল করে দেখেন প্রত্যেকটা দুই ব্যবধান করে। তাহলে MLC বলছে কত? যেহেতু এগুলো দুই করে ব্যবধান। এখানেও দুই করে ব্যবধান হবে। তাহলে, M এর পর দুই ব্যবধান হয় O, L এরপর দুই ব্যাবধান হয় N, C এর পর দুই ব্যবধান হয় E তাহলে MLC= ONE অর্থাৎ উত্তর ONE । আবার ধরুন, বলবে Q থেকে P লম্বা। M,N থেকে লম্বা। N,Q থেকে লম্বা। কে সবচেয়ে ছোট? ইত্যাদি টাইপের আইকিউ আসবে। একটু মাথা খাটালেই পারবেন। তবে কিছু কঠিন IQ ও আসবে।

জাবির প্রশ্নপদ্ধতি সব ভার্সিটি থেকে আলাদা তাই বিগত বছরের প্রশ্ন সলভ করতেই হবে। তাছাড়া বিগত বছরের প্রশ্ন থেকে ১০% কমন পড়ে। জাবিতে আলাদা কোনো পাশ মার্ক নেই। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক সবাই ‘বি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম