জাবিতে বাসের অবস্থান জানাবে ‘অ্যাপ’
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=137368 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

জাবিতে বাসের অবস্থান জানাবে ‘অ্যাপ’

আরিফুল ইসলাম আরিফ, জাবি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৫ ১০ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:২৯ ১০ অক্টোবর ২০১৯

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

বাসের জন্য আর বিড়ম্বনায় পড়তে হবে না। কাঙ্খিত বাস কোথায় তা জানাবে একটি অ্যাপ। এই অ্যাপের ম্যাপে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা বাস ও অ্যাম্বুলেন্সের অবস্থান দেখতে পারবেন।

এই অ্যাপটির নাম ‘জেইউ ট্রান্সপোর্ট’। অ্যাপের কারিগর জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। তারা হলেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাহীন বাশার। অ্যাপসটির ডিজাইন করেছেন লোকপ্রশাসন বিভাগের একই বর্ষের শিক্ষার্থী সিথি আহমেদ।

এছাড়াও অ্যাপসটির সার্বিক দিক নির্দেশনায় ছিলেন ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র পরিচালক অধ্যাপক এম মেসবাহউদ্দিন সরকার।

অ্যাপ ব্যবহারকারীর অবস্থান থেকে গাড়ির দূরত্বের পরিমাপ। গাড়ি তার কাছে পৌঁছাতে কত সময় লাগবে। সেই সাপেক্ষে সবচেয়ে সহজ পথটি দেখিয়ে দিবে। প্রতিটি গাড়ির গতি শনাক্ত করা যাবে। অন্যদিকে প্রতিকূল পরিবেশের কারণে রুটের পরিবর্তনসহ অন্যান্য তথ্য সার্ভার থেকে সবার উদ্দেশে নোটিফিকেশন আকারে জানিয়ে দিবে।
   
যে কোনো কারণে বাসে থাকা ড্রাইভার বা অন্যান্য যাত্রীদের সঙ্গে যোগাযোগ করার জন্য থাকবে ‘লাইভ চ্যাটিং’ ব্যবস্থা। আর এই জন্য রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আলাদা কনভার্সেশন সিস্টেম। ব্যবহারকারী চাইলে যেকোন মুহূর্তে অ্যাপসে যুক্ত করা মোবাইল নাম্বারের মাধ্যমে খুব সহজেই গাড়ির স্টাফ বা চালকের সঙ্গেও যোগাযোগ করতে পারবেন।

অ্যাপটির নির্মাতা শাহিন বাশার বলেন, অ্যাপটি ইনস্টল করা যাচ্ছে গুগল প্লে স্টোর থেকে। আপাতত শুধুমাত্র অ্যান্ড্রোয়েড ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটি বিনামূল্যে ইনস্টল ও ব্যবহার করা যাবে। প্লে স্টোরে অ্যাপটি পাওয়া যাবে https://play.google.com/store/apps/details?id=com.sbiitju.jugreenbus&hl=en ঠিকানায়। খুব সহজ রেজিস্ট্রেশনের মাধ্যমে অ্যাপসে লগ-ইন করা যাবে। আর এইজন্য প্রয়োজন হবে শুধু মাত্র একটি মোবাইল নাম্বার, নাম, বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়া ব্যাচ ও বিভাগ সম্পর্কিত তথ্য। মোবাইল নাম্বার দেয়ার পর মোবাইলে যাওয়া ভ্যারিফিকেশন কোড সাবমিট করার মাধ্যমেই প্রবেশ করা যাবে অ্যাপসে।

তবে কোনও বাসের অবস্থান তাৎক্ষণিকভাবে জানতে হলে প্রয়োজন পড়বে ইন্টারনেট সংযোগের। ব্যবহারকারী তার ফোনের ইন্টারনেট সংযোগ ব্যবহার করার মাধ্যমে সব গাড়ির অবস্থান জানতে পারবে।

অ্যাপসটির ডিজাইনার সিথি আহমেদ বলেন, ‘ভবিষ্যতে অ্যাপসে আরো কিছু সুবিধা যোগ করার ইচ্ছা আছে। যেমন- দূরত্ব অনুযায়ী গাড়ি চলাচলের জ্বালানি খরচের হিসাব। চালকের গাড়ি পরিচালনা দক্ষতার উপরে উপর রেটিং সিস্টেম দেওয়ার ব্যবস্থা। বাসের আসন সংখ্যা এবং যাত্রী সম্পর্কিত তথ্য। নির্দিষ্ট স্থানে দাঁড়িয়ে বাসের স্টাফের কাছে থামার জন্য অনুরোধ সিস্টেম ইত্যাদি। তবে সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা প্রয়োজন।’

বিশ্ববিদ্যালয় পরিবহন শাখার অতিরিক্ত ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক লুৎফুল ইলাহী বলেন, আমরা প্রাথমিক টেস্ট করেছি। সেবাটি পরিবহন সেবায় যুক্ত হলে শিক্ষক শিক্ষার্থীদের অনেক কষ্ট লাঘব হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম/টিআরএইচ