.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৮ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

জামায়াতের সঙ্গে কখনোই ঐক্য নয়: গণফোরাম

 প্রকাশিত: ১৬:০৯ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৬:৩৪ ১১ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় ঐক্য গঠনে জামায়াতে ইসলামী থাকলে কোন অবস্থাতেই সেই জোটে গণফোরাম থাকবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির সভাপতি ও বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন। 

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিএনপি জামায়াতকে ছাড়া জোট করবে না, আপনারা জামায়াতের সঙ্গে সেই জোটে থাকবেন কিনা? -সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্য কেউ গেলে যেতে পারে, আমার দল (গণফোরাম) কখনোই যাবে না। যেতে পারে না। ড. কামাল আরো বলেন, আমি জীবনের কোন সময়ই যখন জামায়াতকে সমর্থন করিনি। এখন করবো কেন? বিএনপির সঙ্গে জামায়াত থাকলে আমরা তাদের সঙ্গে থাকতে পারবো না। এ ছাড়া আমি যতদূর জানি বর্তমান জামায়াত কোনো রাজনৈতিক দল না। তাদের নিবন্ধনও বাতিল হয়ে গেছে।

২২ সেপ্টেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে পূর্বঘোষিত সমাবেশ করার অনুমতির বিষয়ে তিনি বলেন, আমরা মাঠ ব্যবহার করতে চেয়েছিলাম। আমাদের তা দেয়া হয়নি। মাঠ ব্যবহারে অনুমতি নেয়ার কী আছে- এটাই বুঝি না। সরকারি মাঠ সবাই ব্যবহার করবে। মাঠতো সরকারের জমিদারী নয়। দেশে অনেক সংবিধান পরিপন্থী কাজ হচ্ছে।

কারাগারে খালেদার আদালত স্থাপনের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়াকে কারাগারে আটক করে রেখেছে, ঠিক আছে- কিন্তু কারাগারের ভেতর আদালত বসানো ঠিক না। ৪১ বছর আগের উদাহরণ টেনে কারাগারে আদালত বসানো যেতে পারে না। তিনি আরো বলেন, বিএনপি ইতিমধ্যে কোর্টে বিষয়টি জানিয়েছে, আমার ধারণা সেখানে আদালত বসানোর বিষয়টা কোর্টই বিচার করবে। কারাগারে আটক এবং বিচারাধীন হওয়ার পরও অসুস্থদের হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়ার ঘটনা আগেও ঘটেছে। খালেদা জিয়াকে চিকিৎসা দেয়া উচিৎ।

সাংবাদিকদের একজন সরকারের ৯ বছরের দেশ পরিচালনার বিষয়ে প্রশ্ন করতে গেলে ড. কামাল থামিয়ে দিয়ে বলেন, সরকার ৫ বছরের জন্য নির্বাচিত হয়েছিল। সরকারের বিদায় চান কি না? -এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা জনগণ বলবে, আমি বলব কেন? আপনি নির্বাচন করতে চান। আপনাদের ব্যক্তি ইমেজ ভালো থাকলেও অনেকে আপনাদের জনসমর্থনহীন বলেন। তাহলে কিভাবে নির্বাচন করবেন? উত্তরে ড. কামাল বলেন, জনগণকে বোঝার সুযোগ দেয়া উচিৎ। তারাই বিবেচনা করবেন। জাতীয় ঐক্যের বিষয়ে তিনি বলেন, ঐক্য তৈরির কাজ ইতিবাচকভাবে এগিয়ে চলছে। 

সংবাদ সম্মেলনে গণফোরাম এবং ঐক্য প্রক্রিয়ার শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসআই