Alexa জামালপুরে ২৫০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

জামালপুরে ২৫০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

জামালপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৪৬ ১৬ জুলাই ২০১৯  

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

ভারী বর্ষণ আর পাহাড়ি ঢলে যমুনা ও ব্রহ্মপুত্র নদ-নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়ে জামালপুরে বন্যা দেখা দিয়েছে।

সোমবার সন্ধ্যা পর্যন্ত যমুনার পানি বৃদ্ধি পেয়ে বাহাদুরাবাদঘাট পয়েন্টে বিপদ সীমার ১২৮ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবোর নির্বাহী প্রকৌশলী নবকুমার চৌধুরী এবং পানি মাপক গেজ পাঠক আব্দুল মান্নান জানান, জেলার ৭ উপজেলায় ইউনিয়ন আছে ৬৮টি। ৪২টি ইউনিয়ন প্রায় প্লাবিত হয়েছে। এতে প্রায় ৩৯ হাজার পরিবারের ক্ষতিগ্রস্ত হয়ে ২ লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, জেলায় ১৮১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মাদরাসা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসহ ২৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে পানিতে সয়লাব করায় আবার কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসাবে ব্যবহারের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

বন্যা কবলিত এলাকার মধ্যে দেওয়ানগঞ্জ উপজেলা চুকাইবাড়ি, চিকাজানী, বাহাদুনাবাদ, চর আমখাওয়া ইউনিয়ন, ইসলামপুর উপজেলার পার্থর্শী কুলকান্দি, বেলগাছা, চিনাডুলী, নোয়ারপাড়া, ইসলামপুর সদর, পলবান্দা, ইসলামপুর পৌরসভা, গোয়ালের চর, গাইবান্দা, চরগোয়ালীনী ও চরপুটিমারী ইউনিয়ন।

মেলান্দহ উপজেলার, মাহমুদপুর, শ্যামপুর, মেলান্দহ পৌরসভা, নাংলা, আদ্রা, ফুলকোচা, ঝাউগড়া, ও ঘোষেরপাড়া ইউনিয়ন।

মাদারগঞ্জ উপজেলার গুনারীতলা জোড়খালী, বালিজুড়ি ও চর পাকেরদহ ইউনিয়ন।

সরিষাবাড়ী উপজেলার পিংনা, আওনা, পোগলদিঘা, সাতপোয়া ও কামরাবাদ ইউনিয়ন।

বকশিগঞ্জ উপজেলার সাদুরপাড়া, মেরুরচর, বগারচর, ইউনিয়ন, জামালপুর সদর উপজেলার লক্ষীরচর, তুলশিরচর ইউনিয়ন বন্যার পানিতে তলিয়ে গেছে। ইসলামপুর উপজেলার সদরের সাথে ৮টি ইউনিয়নে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অপরদিকে দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ চত্ত¡র হাটুপানি কোমর পানিতে তলিয়ে গেছে।

জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা নায়েব আলী জানান, ১৫ জুলাই বন্যায় দুর্গতদের জন্য ইসলামপুর ৭০ মেট্রিক টন, দেওয়ানগঞ্জ ৭০ মেট্রিক টন, মাদারগঞ্জ ৩০ মেট্রিক টন এবং সরিষবাড়ি উপজেলায় ৩০ মেট্রিক টন মোট ২০০ মেট্রিক টন চাল সরকারিভাবে বরাদ্দ দেয়া হয়েছে। এরআগে সারা জেলায় আরো ৯০ মেট্রিক টন চাল এবং ৩ লাখ নগদ টাকা বরাদ্দ দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম

Best Electronics
Best Electronics