Alexa জামার্নিতে তিন ব্যক্তির প্রতীকী আত্মহত্যা!

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

জামার্নিতে তিন ব্যক্তির প্রতীকী আত্মহত্যা!

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৩ ১৩ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছবিটি জার্মানির উত্তর-পশ্চিমে অবস্থিত কোলন (Cologne) নামক এক শহরের। এতে দেখা যাচ্ছে, তিনজন মানুষ তাদের গলায় ফাঁসির দড়ি বেঁধে দাঁড়িয়ে আছেন। এই ছবিটি এরই মধ্যে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যা এরই মধ্যে ভাইরাল হয়েছে।

তবে ছবিতে ভালোভাবে লক্ষ্য করলে দেখা যাবে, তারা বরফের টুকরোর উপর দাঁড়িয়ে আছে। এটি তাদের প্রতীকী আন্দোলন। এই আন্দোলনের মাধ্যমে বিশ্বব্যাপী তারা এই বার্তা দিতে চায়, গ্লোবাল ওয়ার্মিং আমাদের জন্য ধ্বংস স্বরূপ। আত্মহত্যা স্বরূপ।

তারা মনে করেন, কোনো না কোনো সময় তাপমাত্রা বৃদ্ধির কারণে বরফ গলে পানি হয়ে যাবে। এর ফল অবশ্যম্ভাবী মৃত্যু। তবে ঠিক মৃত্যু নয়, এটা আত্মহত্যা। কারণ আমরা জেনেও নানাভাবে পরিবেশকে দূষিত করছি।

এদিকে বিশ্লেষকরা বলছেন, বিশ্ব উষ্ণায়ন নিঃসন্দেহে পৃথিবীর জন্য অভিশাপ। আমরা নিজেরা নিজেদের চাহিদা পূরণের জন্য বিশ্বকে উত্তপ্ত করে তুলছি প্রতিনিয়ত।

জলবায়ু পরিবর্তনের অবহেলা যে মৃত্যু নয় আত্মহত্যা, তা এই ছবি দ্বারা সুস্পষ্ট। ফেসবুকে ছড়িয়ে পড়া ওই ছবিতে একজন মন্তব্য করেছেন, ‘আমার আপনারসহ সমগ্র বিশ্বের জলবায়ু পরিবর্তন নিয়ে ভাবা উচিত। আসুন বেশি বেশি গাছ লাগাই পরিবেশ বাঁচাই’।

ডেইলি বাংলাদেশ/জেডআর