Alexa জাবিতে র‌্যাগিংয়ে চার জনকে শোকজ

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

জাবিতে র‌্যাগিংয়ে চার জনকে শোকজ

 প্রকাশিত: ১৪:০৯ ১২ ফেব্রুয়ারি ২০১৮  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের শিকার হয়ে এক শিক্ষার্থীর মানসিক ভারসাম্যহীনতার ঘটনায় ৪জনকে শোকজ করা হয়েছে।

রোববার রাতে প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা বিষয়টি নিশ্চিত করেছেন। শোকজপ্রাপ্তরা হলেন- কম্পিউটারসায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মামুন, হিমেল, সুদীপ্ত ও আনোয়ার।

প্রক্টর জানান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে র‌্যাগের অভিযোগে একই বিভাগের (দ্বিতীয় বর্ষ) চারজন শিক্ষার্থীকে কারণ দর্শাতে বলা হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে তাদের নাম আসায় বিষয়টি নজরে নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।

এদিকে র‌্যাগিংএর বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে শাখা ছাত্রলীগ। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ৪৭ তম ব্যাচের নবীন শিক্ষার্থীদেন অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা মিছিল শেষে এ ঘোষণা দেন সংগঠনটির জাবি শাখার সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল।

র‌্যাগিং এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রশাসন সুত্রে জানা গেছে, র‌্যাগিং প্রতিরোধের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন হল প্রাধ্যক্ষ, প্রক্টর ও বিভাগীয় শিক্ষকদেও দিকনির্দেশনা দেওয়া হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এক বিজ্ঞপ্তির মাধ্যমে র‌্যাগিং এর বিরুদ্ধে তাদের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদ আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফরিদ আহমেদ স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়,নবীন শিক্ষার্থীদের সঙ্গে সর্ম্পক স্থাপনের নামে প্রচলিত এই র‌্যাগিং আমাদের মূল্যবোধ ও নৈতিকতার সঙ্গে কোনোভাবেই সঙ্গতিপূর্ণ নয়। বিজ্ঞপ্তিতে র‌্যাগিং কে ভয়াল ব্যাধি উল্লেখ করে এ থেকে মুক্ত থাকতে সকলের প্রতি আহবান জানানো হয়। র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে আজীবন বহিষ্কারাদেশসহ কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

ডেইলি বাংলাদেশ/আরআর