Alexa জাবিতে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখসমূহ জেনে নিন

ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩ ১৪২৬,   ২০ রবিউল আউয়াল ১৪৪১

Akash

জাবিতে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখসমূহ জেনে নিন

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৩ ২৪ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:০০ ২৪ অক্টোবর ২০১৯

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শেষ হয়েছে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা। প্রাথমিকভাবে নির্বাচিতদের ভাইভা, পছন্দক্রম, ব্যবহারিক পরীক্ষা, ভর্তিসহ আনুষঙ্গিক বিভিন্ন তারিখ ও সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক ভর্তির জন্য গুরুত্বপুর্ন সেসব সময়সূচি...

‘এ’,‘বি’,‘সি’,‘ডি’, এবং ‘ই’ ইউনিটের জন্য অনলাইনে বিষয়ভিত্তিক পছন্দক্রমের ফরম পূরণ করতে হবে ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে। ভাইভায় অংশগ্রহণের সময় শিক্ষার্থীদের পূরণকৃত বিষয়ভিত্তিক পছন্দক্রমের ফরম অবশ্যই প্রিন্ট করে নিয়ে আসতে হবে।

‘সি১’- ইউনিটের (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) অনলাইনে বিষয়ভিত্তিক পছন্দক্রমের ফরম পূরণ করতে হবে ৩ থেকে ৫ নভেম্বরের মধ্যে। আর শুধুমাত্র চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭ নভেম্বর। ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের সময় শিক্ষার্থীদের পূরণকৃত বিষয়ভিত্তিক পছন্দক্রমের ফরম অবশ্যই প্রিন্ট করে নিয়ে আসতে হবে।

সব ইউনিটে লিখিত পরীক্ষায় নির্বাচিত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট ইউনিট অফিসে সাক্ষাৎকার গ্রহণ করা হবে ১১ থেকে ১৪ নভেম্বর তারিখে। সাক্ষাৎকারের সময় এসএসসি ও এইচএসসি /সমমান-এর মূল সনদপত্র এবং নাম্বারপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।

সংশ্লিষ্ট ইউনিট অফিস কর্তৃক চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে ২০ নভেম্বর। একইদিন ইউনিট অফিস কর্তৃক চূড়ান্ত মেধা তালিকা শিক্ষা শাখা এবং আইআইটিতে প্রেরণ করা হবে।

মুক্তিযোদ্ধা (সন্তান/নাতি-নাতনি), ক্ষুদ্র নৃগোষ্ঠী ও অনগ্রসর সম্প্রদায় এবং দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী, খেলোয়াড় (বিকেএসপি এবং জাতীয় দলের খেলোয়াড় এমন শিক্ষার্থী) এবং পোষ্য কোটায় ভর্তির জন্য প্রাথমিক আবেদন ফরম পূরণ চলবে ২১ নভেম্বর থেকে ০২ ডিসেম্বর পর্যন্ত। বিভিন্ন কোটায় অনলাইনে পূরণকৃত প্রিন্টেড আবেদন ফরমের সঙ্গে কোটার স্বপক্ষে প্রমাণ স্বরূপ সংশ্লিষ্ট সনদপত্র/প্রত্যয়নপত্র সংযুক্ত করে শিক্ষা শাখায় জমা দিতে হবে ১ থেকে ৫ ডিসেম্বরের মধ্যে।

মেধা তালিকা থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে ২৪ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত। অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ভর্তি নিশ্চিতকরণের জন্য ভর্তিকৃত শিক্ষার্থীকে ডাউনলোডকৃত ফরমের সঙ্গে এসএসসি ও এইচএসসি/সমমান-এর মূল সনদপত্র 
এবং নাম্বারপত্র ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার থেকে সংগৃহীত মেডিকেল সনদপত্র বিভাগ কর্তৃক সত্যায়নপূর্বক প্রত্যেকটির ১ (এক) সেট সত্যায়িত ফটোকপি সংযুক্ত করে সংশ্লিষ্ট বিভাগীয় সভাপতি এবং ডিন-এর মাধ্যমে রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখায় জমা দিতে হবে ১ থেকে ৫ ডিসেম্বরের মধ্যে। নির্ধারিত তারিখের মধ্যে উল্লিখিত কাগজপত্র জমা না দিলে ভর্তি বাতিলপূর্বক আসন শূণ্য ধরে পরবর্তী মেধা তালিকা থেকে উক্ত শূণ্য আসন পূরণ করা হবে।

শূন্য আসনের তালিকা প্রকাশ করা হবে ৮ ডিসেম্বর। ইউনিট অফিস কর্তৃক ‘ভর্তিকৃত শিক্ষার্থীদের’ মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে ১১ ডিসেম্বর। তার পরদিন ১২ ডিসেম্বর ইউনিট অফিস কর্তৃক ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। ২য় ধাপে প্রকাশিত মেধা তালিকা থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে ১৫ এবং ১৮ ডিসেম্বর তারিখে। ইউনিট অফিস কর্তৃক ‘ভর্তিকৃত শিক্ষার্থীদের’ ২য় ধাপে মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে ২৬ ডিসেম্বর।

আসন শূন্য থাকা সাপেক্ষে ইউনিট অফিস কর্তৃক ৩য় ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে ২৯ ডিসেম্বর। ৩য় ধাপে প্রকাশিত মেধা তালিকা থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে ৩০ এবং ৩১ ডিসেম্বর। ৩য় ধাপে ভর্তি নিশ্চিতকরণের পর শূন্য আসনের তালিকা ও ‘ভর্তিকৃত শিক্ষার্থীদের’ মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে ০২ জানুয়ারি তারিখে।

৩য় ধাপে ভর্তি নিশ্চিতকরণের পর প্রকাশিত শূন্য আসনের বিপরীতে ভর্তির জন্য ইউনিট অফিসে সশরীরে উপস্থিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের নিকট হতে আবেদনপত্র গ্রহণ করা হবে ০৫ জানুয়ারি (সকাল ৯.০০ থেকে দুপুর ১২.০০ টা পর্যন্ত)। শূন্য আসনে ভর্তিচ্ছুক আবেদনকারী শিক্ষার্থীদের মেধা ও পছন্দক্রম অনুযায়ী অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে ০৮ জানুয়ারি।

ক্লাস শুরু কবে হবে সেটা পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান।

ডেইলি বাংলাদেশ/জেডএম