জাপার নেতৃত্ব নিয়ে ত্রিমুখী দ্বন্দ্ব

ঢাকা, বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৭ ১৪২৭,   ১৪ সফর ১৪৪২

জাপার নেতৃত্ব নিয়ে ত্রিমুখী দ্বন্দ্ব

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৯ ১৮ জুলাই ২০২০   আপডেট: ১৬:১৬ ১৮ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর বছর পর হতেই দলের নেতৃত্ব নিয়ে ত্রিমুখী দ্বন্দ্ব দেখা দিয়েছে। আগে থেকেই নেতৃত্বে থাকা জি এম কাদের ও রওশন এরশাদের সঙ্গে এবার যুক্ত হচ্ছেন এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিক। তবে জাপার বর্তমান চেয়ারম্যান জি এম কাদের বলছেন, জাপায় বিদিশার আসার কোনো সম্ভাবনা নেই।

জানা গেছে, হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিক জাতীয় পার্টির (জাপা) নেতৃত্বে আসছেন। পার্টির কয়েকজন কেন্দ্রীয় নেতার মৌন সম্মতি ও জ্যেষ্ঠ কয়েকজন নেতার সহযোগিতায় জাপায় যুক্ত হতে যাচ্ছেন বিদিশা।

বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন জাতীয় পার্টির ঘাঁটি বলে পরিচিত রংপুরের তৃণমূলের নেতারাও। তাই করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই যে কোনো সময় রাজনীতিতে আসছেন বিদিশা। জাতীয় পার্টির একাধিক ‍সূত্র এমনটি জানিয়েছেন।

পার্টি সূত্রে জানা গেছে, জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের সঙ্গে বিদিশার সম্পর্ক এখন স্বাভাবিক। তিনিও চাইছেন জাতীয় পার্টির রাজনীতিতে আসুক বিদিশা। বিভিন্ন বিষয়ে বিদিশার সঙ্গে নিয়মিত আলাপচারিতাও চালিয়ে যাচ্ছেন রওশন এরশাদ। ফোনে নিয়মিত খোঁজ-খবরও রাখছেন।

সূত্র আরো জানায়, জি এম কাদের পার্টিকে কুক্ষিগত করে রাখছেন। এরশাদ পরিবারের সদস্যদের জাপার রাজনীতিতে স্থান দেয়া হচ্ছে না। তাই প্রয়োজনে জি এম কাদেরকে ছাড়াই জাপাকে শক্তিশালী করতে নেতৃত্ব দিবেন এরশাদ পরিবারের সদস্যরা। করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক হলেই যে কোনো সময় সিদ্ধান্ত আসতে পারে জাপার নেতৃত্বের বিষয়ে।

এদিকে জাতীয় পার্টির ঘাঁটি বলে পরিচিত রংপুরের নেতাকর্মীরাও চাইছেন বিদিশা রাজনীতিতে আসুক। রংপুরের মেয়র ও জেলা জাতীয় পার্টির সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, বিদিশা যদি রাজনীতিতে আসেন তাহলে আমাদের আপত্তি থাকবে না।

এ বিষয়ে বিদিশা বলেন, জনগণ যদি আমাকে চায়, তৃণমূলের নেতাকর্মীরা যদি আমাকে চান তাহলে অবশ্যই রাজনীতিতে সক্রিয় হওয়ার বিষয়টি ভেবে দেখতে পারি। তাছাড়া জাতীয় পার্টি কারো একার সম্পত্তি নয়। জাতীয় পার্টিতে তারুণ্য নির্ভর ও গণতান্ত্রিক ধারার রাজনীতি চর্চা হোক- সেটাই চাই। তৃণমূল যদি আমাকে চায় তাহলে আমি সেই লক্ষ্য নিয়ে কাজ করতে রাজি আছি- বলেন বিদিশা সিদ্দিক।

বিদিশার রাজনীতিতে আসার সম্ভাবনার বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা বলেন, বিদিশাকে পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জাপা থেকে বহিষ্কার করেছিলেন। সেই থেকে বিদিশা জাতীয় পার্টির সঙ্গে নেই। এরপরও যদি তিনি নিয়ম-কানুন মেনে আসতে চান তাহলে তাকে স্বাগত জানানো হবে। আমরা বিশ্বাস করি জাতীয় পার্টি সবার দল, সব মানুষের দল। যে কেউ যে কোনো সময় জাতীয় পার্টিতে আসতে পারেন।

জাপার রাজনীতিতে বিদিশার আসার সম্ভাবনার বিষয়টি নাকচ করেছেন পার্টির বর্তমান চেয়ারম্যান জি এম কাদের। তিনি বলেন, রাজনীতিতে তার আসার কোনো সম্ভাবনা এখনো নেই, ভবিষ্যতেও নেই। এ ছাড়া জাতীয় পার্টির রাজনীতিতে তার কোনো প্রয়োজনও দেখছি না।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এসএএম/এস