জাপান উপকূলে দুই মার্কিন বিমানের মধ্যে সংঘর্ষে নিখোঁজ ৬

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

জাপান উপকূলে দুই মার্কিন বিমানের মধ্যে সংঘর্ষে নিখোঁজ ৬

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১৩:২২ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:২২ ৬ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

জাপান উপকূলে মার্কিন নৌবাহিনী কোরের দুটি জঙ্গি বিমানের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৬ জন নৌ সদস্য নিখোঁজ রয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার মধ্যাকাশে রিফুয়েলিং মহড়া দেওয়ার সময় ভুলক্রমে দুটি বিমানের মধ্যে সংঘর্ষ হয়। - খবর রয়টার্সে’র

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুর্ঘটনার সময় দুটি বিমানে থাকা সাত জন নৌ সদস্যের মধ্যে এ পর্যন্ত একজনকে উদ্ধার করা করেছে মার্কিন নৌবাহিনী।

নিখোঁজদের উদ্ধারে উদ্ধারাভিযান অব্যাহত আছে বলে জানিয়েছেন মার্কিন ও জাপানি কর্মকর্তারা। 

জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়াইয়া এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘উদ্ধার হওয়া ব্যক্তি ‘এফ/এ-১৮ হর্নেট’ যুদ্ধ বিমানে ছিলেন। বর্তমানে তিনি স্থিতিশীল অবস্থায় মার্কিন নৌ কোরের এয়ার স্টেশন ইয়াকুনিতে আছেন।’

 তিনি আরো বলেন, ‘ঘটনাটি দুঃখজনক, কিন্তু এই মূহুর্তে আমরা তল্লাশি ও উদ্ধারের ওপরই জোর দিচ্ছি। এই ঘটনার বিস্তারিত বের হওয়ার পর যথাযথ পদক্ষেপ নিবে জাপান।’

মার্কিন নৌ কোর জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ২টার দিকে জাপানের উপকূল থেকে প্রায় ৩২২ কিলোমিটার দূরে এ দুর্ঘটনাটি ঘটেছে।

দুর্ঘটনার শিকার এফ/এ-১৮ ও কেসি-১৩০ হারকিউলিস রিফুয়েলিং বিমান দু’টি নৌ কোরের এয়ার স্টেশন ইয়াকুনি থেকে উড্ডয়ন করে নিয়মিত প্রশিক্ষণ গ্রহণের সময় দুর্ঘটনাটি ঘটে।

তবে দুর্ঘটনার প্রকৃতি ও কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি মার্কিন নৌ কোর। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত শুরু করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ

Best Electronics