জাপানে করোনা ঠেকাতে এক মাসের জরুরি অবস্থা জারি

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

জাপানে করোনা ঠেকাতে এক মাসের জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৩ ৭ এপ্রিল ২০২০  

ছবি: জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

ছবি: জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

বিশ্বের বিভিন্ন দেশের মতো জাপানেও ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস ঠেকাতে দেশটির রাজধানী টোকিওসহ আক্রান্ত ছয়টি প্রদেশে এক মাসের জন্য জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

মঙ্গলবার এক ঘোষণায় এই জরুরি অবস্থা ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।

ওইদিন থেকেই চালু হওয়া জরুরি অবস্থা আগামী ৬ মে পর্যন্ত জারি থাকবে বলে জানান তিনি।

আবে বলেন, টোকিও, ওসাকা, চিবা, কানগাওয়া, হিয়োগো, সায়তামা ও ফুকোওয়াকা, এ সাতটি প্রদেশ জরুরি অবস্থার আওতায় থাকবে। জরুরি অবস্থা জারির পর স্থানীয় প্রাদেশিক প্রশাসন তা বাস্তবায়নের অধিকার পাবে, তারা জনগণের সুবিধার কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেয়ার সুযোগ পাবে।

তিনি বলেন, এই সময়ের মধ্যে লোকজনকে ঘরে অবস্থান করতে অনুরোধ করবো আমরা। ট্রেন বন্ধ কিংবা এর সিডিউল কমানোর সিদ্ধান্ত সরকারের হাতে নেই। এ সিদ্ধান্ত নেবে রেলওয়ে কর্তৃপক্ষ।

পূর্বে জাপানের প্রধানমন্ত্রীর হাতে জরুরি অবস্থা ঘোষণার কোন ক্ষমতা ছিল না। তবে গত মাসে সংসদের এক সংশোধিত বিলে জরুরি অবস্থা জারির আইন পাশ হয়।

মূলত নিউইয়র্কের মতো হঠাৎ করে টোকিওতেও যাতে মহামারী আকারে ছড়িয়ে না পড়ে, এ জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জাপান এ জরুরি অবস্থা জারি করেছে।

জাপানে এ পর্যন্ত করোনায় ৯২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯০৬ জন। এর মধ্যে টোকিওতে এক সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে এক হাজারে দাঁড়িয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী