জাপানের পারমাণবিক হামলার আদ্যোপান্ত

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

জাপানের পারমাণবিক হামলার আদ্যোপান্ত

মেহেদী হাসান শান্ত ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৭ ১০ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষভাগে যুক্তরাষ্ট্রের পারমাণবিক আক্রমণের শিকার হয়ে তছনছ হয়ে যায় জাপানের বড় দু’টি শহর হিরোশিমা এবং নাগাসাকি। এরপর কেটে গেছে প্রায় ৭৪ বছর, নৃশংস সেই আক্রমণের পক্ষে-বিপক্ষে দেয়া হয়েছে নানা যুক্তি, হয়েছে অনেক আলোচনা-সমালোচনা। এ ঘটনার পক্ষে সাফাই গাইতে গিয়ে যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালে প্রাথমিকভাবে গণমাধ্যমকে দেয়া এক বিবৃতিতে জানিয়েছিলো, পারমাণবিক আক্রমণের ফলে সুদীর্ঘ এবং অত্যাধিক খরুচে এক বিশ্বযুদ্ধের দ্রুত অবসান ঘটেছে! অনেক ব্যাখ্যা বলছে, যুক্তরাষ্ট্র চেয়েছিলো পারমাণবিক অস্ত্র ব্যবহার করে অতি দ্রুত যাতে যুদ্ধ শেষ করা যায়। সোভিয়েত ইউনিয়ন যাতে প্রশান্ত মহাসাগরীয় যুদ্ধে নিজেদের জড়াতে না পারে সে চিন্তাও নাকি ছিল যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের মাথায়!

প্রেসিডেন্ট ট্রুম্যান কোনো ধরণের জনমত না নিয়ে কিংবা কংগ্রেসের সাথে কোনো ধরনের আলাপ আলোচনা না করেই পারমাণবিক বোমা ফেলার সিদ্ধান্ত নেন। স্বেচ্ছাচারিতার আশ্রয় নিয়ে নিজের মনমতো অন্তর্বর্তী কমিটি গঠন করেছিলেন ট্রুম্যান। ওই কমিটিই সিদ্ধান্ত নিয়েছিলো, কোথায় এবং কীভাবে আক্রমণ চালানো হবে। পারমাণবিক বোমা তৈরির সাথে সংশ্লিষ্ট বেশ কিছু বিজ্ঞানী জাপানে বোমা নিক্ষেপের সিদ্ধান্তের বিরোধিতা করলেও তাদের কথা অনায়াসে আগ্রাহ্য করেন প্রেসিডেন্ট। এদিকে প্রশান্ত-মহাসাগরীয় যুদ্ধে আর মাসখানেকের মধ্যেই যোগ দেয়ার চিন্তা-ভাবনা করছিলো সোভিয়েত ইউনিয়ন। সোভিয়েতদের উদ্দেশ্য সম্পর্কে ভীত ছিলো যুক্তরাষ্ট্র। জাপানে আক্রমণ চালিয়ে কি পরিকল্পনা হাসিল করত সোভিয়েতরা, এ নিয়ে দ্বিধান্বিত ছিলো মার্কিনরা। যুদ্ধ তাড়াতাড়ি শেষ করলে সোভিয়েতদের পরিকল্পনা ফাঁসানো যাবে; এমন চিন্তা-ভাবনা ছিলো ট্রুম্যানের।

১৯৪৫ সালের ২৬শে জুলাই পটসডাম ঘোষণার মাধ্যমে যুক্তরাষ্ট্র জাপানকে আত্মসমর্পণের আহ্বান জানায়। জাপান এ প্রস্তাব খারিজ করে দিলে যুক্তরাষ্ট্র চূড়ান্ত আক্রমণের সিদ্ধান্ত নেয়। ১৯৪৫ এর এপ্রিলে প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর পরে হঠাত করেই প্রেসিডেন্ট মনোনীত হন হ্যারি ট্রুম্যান। দায়িত্ব নিয়েই তিনি জানতে পারেন অতি গোপন এক প্রোজেক্টের কথা। সেটিই ছিলো সর্বপ্রথম পারমাণবিক বোমা আবিষ্কারের প্রোজেক্ট! ট্রুম্যান প্রেসিডেন্ট হওয়ার বছর দুয়েক আগেই একদল বিজ্ঞানী তাদের পারমাণবিক বোমা আবিষ্কারের পরিকল্পনা নিয়ে তৎকালীন প্রেসিডেন্ট রুজভেল্টের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রেসিডেন্টের কাছে তারা শঙ্কা প্রকাশ করেন যে, শীঘ্রই নাজি বাহিনী পারমাণবিক বোমা আবিষ্কার করে ফেলবে! সেই শঙ্কা থেকেই মার্কিনরা হাতে নেয় ‘ম্যানহাটন প্রজেক্ট’। উদ্দেশ্য ছিলো চরম শক্তিশালী এক পারমাণবিক অস্ত্র উদ্ভাবন করা।

ট্রুম্যান যতদিনে ম্যানহাটন প্রকল্পের কথা জানতে পারেন ততদিনে জার্মানি একেবারেই নাস্তানাবুদ হয়ে গিয়েছে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় প্রতিপক্ষ তখন জাপান। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপানিদের মুহুর্মূহু আক্রমণে গরম হয়ে উঠছে পরিস্থিতি। আয়ো জিমা এবং ওকিনাওয়ার যুদ্ধ যুক্তরাষ্ট্রের অর্থের ভাণ্ডারে টান ফেলেছিল যথেষ্ট। মার্কিনরা তখন উপায় খুঁজছিল কীভাবে এই গলার কাঁটা জাপানকে অতই দ্রুত তুলে নেয়া যায়। তারা জাপানের মিলিটারি বেইস থেকে সরে এসে পাবলিক স্পটগুলোতে বোমা ফেলা শুরু করল। জনসাধারণের উপর এমন নির্বিচারে হামলার ভয়াবহতা আমরা দিশ্বখ্যাত সিনেমা ‘গ্রেভ অফ দ্যা ফায়ারফ্লাইস’ এ দেখতে পাই। আসলে এসব হামলার মাধ্যমে মার্কিন সরকার জাপানকে চাপ দিচ্ছিল অতিসত্ত্বর আত্মসমর্পণের জন্য। কিন্তু একগুঁয়ে জাপানি সরকার তাদের জানমালের এত ক্ষতি হওয়ার পরেও যুদ্ধে ইস্তফা দিতে অস্বীকৃতি জানায়। 

১৮৪৫ এর বসন্তে ট্রুম্যান ও তার সামরিক উপদেষ্টারা এক জরুরি বৈঠকে বসলেন। তাদের সামনে দু’টি রাস্তা খোলা ছিল। জাপানের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখা, তাদের ভূখণ্ডে আক্রমণ করে যুদ্ধটাকে আরো বেশ কিছু মাস কিংবা বছর জিইয়ে রাখা নতুবা পারমাণবিক বোমা অতিদ্রুত উদ্ভাবন করে এবং এটা ব্যবহার করে যুদ্ধের অবসান ঘটানো। যুক্তরাষ্ট্র কোনো সিদ্ধান্ত বেছে নিয়েছিল সেটা সবারই জানা। আগামী পর্বে আমরা সে সিদ্ধান্তের আরো গভীরে গিয়ে বিশ্লেষণ করব। সে পর্যন্ত ডেইলি বাংলাদেশের সাথেই থাকুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics

শিরোনাম

শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে