জাপাকে শান্তিপূর্ণ বিশ্বের সঙ্গে থাকার আহ্বান ডিকসনের

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

জাপাকে শান্তিপূর্ণ বিশ্বের সঙ্গে থাকার আহ্বান ডিকসনের

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৮ ২ জুন ২০১৯   আপডেট: ১৭:০৩ ২ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জঙ্গিমুক্ত শান্তিপূর্ণ বিশ্বে বাংলাদেশের এগিয়ে চলার ভূয়সি প্রসংসা করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। তিনি বলেন, জাতীয় পার্টি বরাবরের মতো দেশ ও বিশ্ব শান্তি বাস্তবায়নে নিজেদের কাজের ধারাবাহিকতা রাখবে।

রোববার বেলা ১১টায় রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের রজনীগন্ধা কার্যালয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মুহম্মদ কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন।

প্রায় এক ঘণ্টা বৈঠক করেন তারা। এ সময় তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। বন্ধুপ্রতিম যুক্তরাজ্য ও বাংলাদেশে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান। ফলপ্রসূ ওই আলোচনায় ব্রিটিশ হাইকমিশনার জাতীয় পার্টির রাজনৈতিক ঐতিহ্য এবং কল্যাণময় রাজনৈতিক কর্মকাণ্ড সম্বন্ধে জেনেছেন। তিনি জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাফল্যও কামনা করেন।

সাক্ষাতে ব্রিটিশ হাইকমিশনার জিএম কাদেরর কাছে বর্তমানে পার্টির সাংগঠনিক অবস্থা সম্পর্কে জানতে চান। বিরোধী দল হিসেবে জাপার ভূমিকা সম্পর্কেও জানার চেষ্টা করেন রবার্ট চ্যাটারটন। 

এ সময় জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান সংসদে ও সংসদের বাইরে বিরোধী দল হিসেবে তাদের বিভিন্ন ধরনের কর্মকাণ্ড তুলে ধরেন। তিনি বলেন, তার দল ইতিবাচক রাজনীতিতে বিশ্বাস করে। জনগণের স্বার্থে সরকারের ইতিবাচক সমালোচনা থেকে দূরে নেই তারা। 

জাপার ছাত্র সংগঠনসহ বিভিন্ন উইংগুলো সম্পর্কে ব্রিটিশ হাইকমিশনারকে বিস্তারিত তুলে ধরেন জিএম কাদের।

তিনি বলেন, ‍বৃটেনের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক আগামীদিনে আরো বৃদ্ধি পাবে। যুক্তরাজ্যে নামী-দামি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশের শিক্ষার্থীরা যোগ্যতার সঙ্গে পড়ালেখা করে উচ্চতর ডিগ্রি অর্জন করছেন বলেও ব্রিটিশ হাইকমিশনারকে স্মরণ করিয়ে দেন জিএম কাদের।

সাক্ষাতে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে উপস্থিত ছিলেন পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, চেয়ারম্যানের উপদেষ্টা হাবিবুর রহমান ও চেয়ারম্যানের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা সাবেক রাষ্ট্রদূত মেজর অবসরপ্রাপ্ত আশরাফ-উদ-দৌলা, প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, ব্রিটিশ হাইকমিশনের পলিটিক্যাল এনালিস্ট ইজাজুর রহমান প্রমুখ। 

সাক্ষাৎ শেষে বিদায়ের সময় ব্রিটিশ হাইকমিশনার জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী অফিসে পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এমআরকে/এলকে