Exim Bank Ltd.
ঢাকা, সোমবার ২৩ জুলাই, ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

জানেন কীভাবে এলো শুন‍্য?

তাইয়্যেবা ইসলাম ইমাডেইলি-বাংলাদেশ ডটকম
ফাইল ছবি

শূণ্য এমন একটি সংখ্যা যা কোন সংখ্যার প্রথমে বসলে সেটি মানহীন। আবার কোন সংখ্যার পরে বসলে তা হয়ে ওঠে মূল্যবান। শূণ্য সৃষ্টি নিয়ে সকলের মনে রয়েছে নানা ভাবনা। কীভাবে এলো এই শূণ্য। তাই আজ সবার ভাবনার অবসান হবে।

গণনার নিয়ম বের করা হয়েছিল সেই প্রাচীনকালে। তবে সেটা প্রথম কে আবিষ্কার করেছিলেন তার কোনো সুস্পষ্ট প্রমাণ নেই। প্রাচীনকালে মানুষ সংখ্যার ধারণা বোঝাতে গিয়ে চিহ্ন তৈরি করেছে। আবার সংখ্যাতাত্ত্বিক হিসাব-নিকাশ সহজ করে দেয়ার জন্য আপাতদৃষ্টিতে শূণ্য মূল্যহীন মনে হলেও এর অবদান রয়েছে বেশ। তবে এই শুন্য সৃষ্টি নিয়ে রয়েছে নানা মতভেদ।

একটি দল তাদের গবেষণায় বলেছেন শূন্য সংখ্যাটির সৃষ্টি হয়েছে মেসোপটেমিয়া সভ্যতার সময়। আবার অন্য একটি দলের মতভেদ হলো আজ থেকে প্রায় সাড়ে চার হাজার বছর আগে সুমেরীয়রা প্রথম শূণ্য ব্যবহার করত। তবে বর্তমান সময়ে শুন্য বলতে আমরা যে আকৃতির দেখি সেটি প্রথমবার ব্যবহৃত হয়েছে তৃতীয় খ্রিষ্টপূর্বাব্দে ব্যাবিলনে।

এদিকে সপ্তম শতাব্দীতে ভারতে ব্রাহ্মণ দাশগুপ্তের হাতে শূন্য তার মূলহীন থেকে মুক্তি পেয়ে মূল্যবান হয়ে ওঠে। তিনি প্রথম শূন্যের যে মান রয়েছে তা প্রমাণ করেন। এরপর ভারত থেকে চীন এভাবে আরবের পৌঁছে যায় এ শূন্য। ইউরোপ ও এশিয়ায় শূণ্য পৌঁছে গেছেস আরো কয়েক শতাব্দী পর। প্রায় একাদশ শতাব্দীর পর ইউরোপের শূন্যের ব্যবহার শুরু হয়। শূণ্যকে জনপ্রিয় করার পেছনে প্রধান অবদান রাখেন ফিবোনিচ্চি সিরিজ এর উদ্ভাবক ইতালির গণিতজ্ঞ ফিবোনিচ্চি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
প্রায় ৬ হাজার বছর পূর্বের বিস্ময়কর প্রেম কাহিনী!
দেহব্যবসার জন্যেই নতুন বাড়িতে শাহিদ দম্পত্তি!
‘দর্শকরাই জানেন কখন দেবেন তালি, কখন গালি’
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
শিরোনাম:
নাশকতার মামলায় খালেদার জামিন আবেদন কুমিল্লার আদালতকে বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের কোটা ইস্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহিংসতার চার মামলা প্রতিবেদন ৫ সেপ্টেম্বর রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক আজ ঢাকার চারদিকে হবে এলিভেটেড রিং রোড: প্রধানমন্ত্রী বন্ধ হয়ে গেলো বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র