Alexa জানুন, আকর্ষণীয় চোখ পেতে কাজলের সঠিক ব্যবহার!

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

জানুন, আকর্ষণীয় চোখ পেতে কাজলের সঠিক ব্যবহার!

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫০ ৮ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

কাজল নারীর সাজসজ্জার একটি অবিচ্ছেদ্য অংশ। কাজল নারীকে আরো মায়াবী করে তোলে। তবে এর জন্য অবশ্যই জানতে হবে কাজলের সঠিক ব্যবহার।  আর যদি তা না জানা থাকে তবে আকর্ষণীয়তা হারিয়ে পড়তে হবে অপ্রীতিকর পরিস্থিতিতে। চলুন তবে জেনে নেয়া যাক কাজলের সঠিক ব্যবহার-

১. প্রথমত কাজল লাগানোর আগে চোখের তলা যেন পরিষ্কার এবং শুকনো থাকে এটা লক্ষ্য রাখবেন। মেকআপ শুরু করার আগে চোখ ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে‚ শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

২. কাজল পরার আগে চোখের পাতায়, চোখের তলায় এবং কোণে পাউডার লাগিয়ে নিন। কাজল লাগানো হয়ে গেলে অতিরিক্ত পাউডার ব্রাশ দিয়ে মুছে নিন।

৩. কাজল লাগানোর সময় আয়নার সামনে দাঁড়িয়ে আলতো করে চোখের নিচের পাতা আঙুল দিয়ে টেনে নিন। এবার ওপর দিকে তাকান। এবার কাজল লাগান। জোরে ঘষবেন না। একবারে কাজলের আঁচড় কাটুন। চোখের কোণার দিকে মোটা করে কাজল না লাগালেই ভালো।

৪. কাজল লাগানোর আগে তা ঘন্টাখানেক ফ্রিজের ঠাণ্ডায় রেখে দিন।

৫. অয়েলি স্কিন হলে চোখের চারপাশে তেল জমা হয় এবং কাজল লাগানোর কিছুক্ষণের মধ্যেই ছড়িয়ে যায়। তাই সঙ্গে ফেস পাউডার রাখুন এবং মাঝে মাঝে তা লাগিয়ে নিন।

৬. সব সময় ভালো কোয়ালিটির কাজল ব্যবহার করার চেষ্টা করুন।  আজকাল বাজারে বহু স্মাজ ফ্রি কাজল পাওয়া যায়। সেই কাজল কিনুন। কাজল কেনার আগে ভাল করে এর লেভেল লক্ষ্য করুন। “No smudge” অথবা “Long- lasting” কথা লেখা কাজল ক্রয় করুন। পেন্সিল কাজল ব্যবহার করলে‚ লাগানোর আগে তা শার্পনার দিয়ে ছুঁচোলো করে নিন।

৭. কেউ কেউ কাজল চোখের নিচের ভিতর দিকে ব্যবহার করে থাকেন। এটি চোখের ভিতর চুলকানি সৃষ্টি করে ইনফেকশন সৃষ্টি করতে পারে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই কাজল তুলতে ভুলে যাবেন না। এটি চোখের নিচে কালো দাগ সৃষ্টি করে থাকে।

৮. কাজল লাগানোর পর পাতলা করে আইলাইনার লাগিয়ে নিন চোখের বাইরের অংশে। এটি শুকিয়ে গেলে মাশকারা ব্যবহার করুন। এতে করে কাজল আর ছড়াবে না। এছাড়া চোখের কোণে হালকা করে কাজল লাগিয়ে নিন। অথবা চোখের মাঝ থেকে গাঢ় করে এনে কোণে হালকা করে লাগিয়ে নিন। এতে কাজল ছড়িয়ে পড়বে না।

 ৯. কাজল ছড়িয়ে গেলে তা ডার্ক সার্কেলের মত চোখের চারপাশ কালো করে দেয়। তাই কাজল দেয়ার পর যদি চোখের পাতার নিচে অল্প করে গাঢ় কোন আইশ্যাডো ব্যবহার করা হয়, তবে এটি কাজল ছড়ানো দূর করে চোখে একটি স্মোকি লুক এনে দিবে।

 ডেইলি বাংলাদেশ/এএ