Alexa জাতীয় মসজিদের খতিবের মতামত চেয়েছেন হাইকোর্ট

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

কাবিননামা সংশোধন

জাতীয় মসজিদের খতিবের মতামত চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪০ ১৬ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বিয়ের কাবিননামায় পাঁচ নম্বর কলামটি রাখার আদৌ প্রয়োজন রয়েছে কিনা, কলামটি তুলে দেয়া শরিয়াহ আইনের পরিপন্থী হবে কিনা, সে বিষয়ে মতামত জানাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিবকে অনুরোধ জানিয়েছেন হাইকোর্ট। 

এ বিষয়ে একটি রিটের ওপর জারি করা রুলের শুনানি করে মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা।

আদালত কাবিননামায় পাঁচ নম্বর কলামটি রাখার আদৌ প্রয়োজন রয়েছে কিনা, কলামটি তুলে দেয়া শরিয়াহ আইনের পরিপন্থী হবে কিনা, সে বিষয়ে মতামত জানাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিবকে অনুরোধ জানান।

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে কাবিননামার এই কলামের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

একইসঙ্গে কাবিননামায় বর-কনের ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করার নির্দেশনা চাওয়া হয়। পরে ওই রিটের শুনানি নিয়ে কাবিননামার পাঁচ বিধিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেন। এর দীর্ঘদিন পর হাইকোর্টে মামলাটির রুল শুনানি শুরু হয়। 

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩